বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানির শেষকৃত্যে থাকবেন ১০ হাজার সেনা

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২২, ২০:১৬

রানির শেষকৃত্যে ২ হাজার অতিথির উপস্থিতির আশা করা হচ্ছে। এটি যেহেতু একটি রাষ্ট্রীয় শেষকৃত্যে হবে তাই সেখানে অনুসরণ করা হবে প্রটোকলের কঠোর নিয়ম। তারই অংশ হিসেবে রানির মোতায়েন করা হবে ১০ হাজার সেনা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিবিসি।

শেষকৃত্যের পরে, রানির কফিনটি লন্ডনের হাইড পার্ক কর্নারে অ্যাবে থেকে ওয়েলিংটন আর্চ পর্যন্ত আনা হবে। সামরিক কর্মী এবং পুলিশ দিয়ে ঘেরা থাকবে পুরো মিছিলটি। বিগ বেন এক মিনিটের ব্যবধানে বাজতে থাকবে, এই সঙ্গে মিছিলটি রাজধানীর রাস্তা দিয়ে ধীরে ধীরে এগিয়ে যাবে। হাইড পার্ক থেকে প্রতি মিনিটে বন্দুকের স্যালুট দেওয়া হবে। 

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের নেতৃত্বে মিছিলটি সাতটি দল নিয়ে গঠিত হবে, প্রতিটির নিজস্ব ব্যান্ড থাকবে। যুক্তরাজ্য এবং কমনওয়েলথ, পুলিশ এবং এনএইচএস থেকে সশস্ত্র পরিষেবার সদস্যরাও উপস্থিত থাকবে। ক্যামিলা, কুইন কনসোর্ট, প্রিন্সেস অফ ওয়েলস, কাউন্টেস অফ ওয়েসেক্স এবং ডাচেস অফ সাসেক্স গাড়িতে মিছিলে যোগ দেবেন।

এদিকে শেষকৃত্যে অংশ নিতে ব্রিটেনে অবস্থান করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেনও পৌছেছেন লন্ডনে। 

বিশ্ব নেতাদের মধ্যে আরও আসছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের রাজা ফেলিপ ও রানি লেটিজিয়া। এ ছাড়াও আসবেন নরওয়ে, ডেনমার্ক, সুইডেন ও মোনাকো, জর্ডান, সার্বিয়া, রোমানিয়া, লুক্সেমবার্গ, টঙ্গা, বুলগেরিয়ার রাজা-রানিরা। আমন্ত্রণ জানানো হয়েছে ইউরোপের সব রাজপরিবারকে।

ইত্তেফাক/এএইচপি