বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানির শেষকৃত্য, স্তব্ধ যুক্তরাজ্য 

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:২০

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) শেষকৃত্য অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্য দিয়ে দেশটিতে ১০ দিনের জাতীয় শোকের সমাপ্তি ঘটবে। বর্তমানে ওয়েস্টমিনস্টার হলে রানির কফিন রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত আছে। এর আগে রানির কফিনে শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ দীর্ঘ লাইনে অপেক্ষা করেছেন। বহু মানুষ প্রচণ্ড ঠান্ডার মধ্যেও রাস্তায় দীর্ঘ সময় অপেক্ষা করে শ্রদ্ধা জানিয়েছেন রানিকে। 

রানিকে শ্রদ্ধা জানাতে আসা অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া রানির শেষকৃত্যের শেষদিনেও হাজার হাজার মানুষ লন্ডনের রাস্তায় তাঁবু টেনে রাত জেগে অপেক্ষা করছেন। 

রানিকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাচ্ছেন

আজ শোকযাত্রার সঙ্গে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে লন্ডনের ওয়েলিংটন আর্চে। ধারণা করা হচ্ছে, এই পথজুড়ে হাজার হাজার লোকের সমাগম হবে। তারা রানিকে শেষবারের মতো শ্রদ্ধা জানাবেন।

এদিকে রানির শেষকৃত্য অনুষ্ঠান ঘিরে দেশটিতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। রানির রাষ্ট্রীয় শেষকৃত্যে হওয়ায় অনুসরণ করা হচ্ছে প্রটোকলের কঠোর নিয়ম। তারই অংশ হিসেবে মোতায়েন থাকছে ১০ হাজার সেনা।

রানির শেষকৃত্যের আয়োজনে বিভিন্ন দেশের সম্রাট, বাদশাহ, রাজা-রানি, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ ২ হাজার অতিথির উপস্থিতির আশা করা হচ্ছে।

রানিকে শ্রদ্ধা জানাতে বাইডেনসহ অন্যান্য নেতারা

এর আগে গত শনিবার দেশটির কর্তৃপক্ষ সতর্ক করে, এখানে আসা শোকার্ত মানুষকে ১৭ ঘণ্টা অপেক্ষা করতে হবে। তারপরও মানুষকে শ্রদ্ধা জানানো থেকে বিরত রাখা যায়নি। ইংল্যান্ডের সাবেক ফুটবল অধিনায়ক ডেভিড বেকহামও রানিকে শ্রদ্ধা জানানোর জন্য প্রায় ১২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ছিলেন। তিনি সাদা শার্ট ও কালো টাই পরিহিত ছিলেন। 

জনগণের ধৈর্যের প্রতি সম্মান জানিয়ে রাজা তৃতীয় চার্লস ও প্রিন্স উইলিয়াম এলিজাবেথের কফিনের পাশে অপেক্ষমাণ মানুষদের ধন্যবাদ জানাতে সেখানে এক অঘোষিত পরিদর্শন করেছিলেন।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বালমোরাল এস্টেটে ৯৬ বছর বয়সী এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর পর মারা যান। 

ইত্তেফাক/এসআর