রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানির শোকযাত্রায় থাকছে উইলিয়ামের দুই সন্তান 

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৬

সাত দশকেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে আসীন থাকার পর গত ৮ সেপ্টম্বরে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। আজ সোমবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া দেশটির স্থানীয় ১১ টা থেকে রানির শুরু হবে। দেশটির ওয়েস্টমিনস্টার অ্যাবে গির্জায় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় দুই হাজারের বেশি অতিথি উপস্থিত থাকবেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

এতে রাজপরিবারের অন্য সদস্যদের পাশাপাশি সিংহাসনের পরবর্তী উত্তরসূরি প্রিন্স উইলিয়ামের ছেলে প্রিন্স জর্জ ও মেয়ে প্রিন্সেস শার্লটও অনুষ্ঠানে যোগ দেবে। রিপোর্ট বলছে, তারা ওয়েস্টমিনস্টার হল থেকে গির্জার দিকে রানির কফিন নিয়ে রাজপরিবারের শোকযাত্রায়ও অংশ নেবে। 

রানির মৃত্যুর পর রাজপরিবারের প্রথা অনুযায়ী তার বড় ছেলে তৃতীয় চার্লস রাজা হয়েছেন। আর চার্লসের বড় ছেলে উইলিয়াম প্রিন্স অব ওয়েলস হয়েছেন। উইলিয়ামের স্ত্রী কেট মিডলটন হয়েছেন প্রিন্সেস অব ওয়েলস। তাদের তিন সন্তান—জর্জ, শার্লট ও লুইস।

বিবিসি বলছে, প্রথমে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির কফিন নিয়ে যাওয়া হবে। এরপর সেখান থেকে রানির শব যাবে উইন্ডসর ক্যাসেলে, এখানে আরেকটি প্রার্থনা অনুষ্ঠানের পর পারিবারিকভাবে রানিকে কবর দেওয়া হবে। স্বামী প্রিন্স ফিলিপের পাশে সমাহিত করা হবে রানি দ্বিতীয় এলিজাবেথকে।

রানির শেষকৃত্য অনুষ্ঠান ঘিরে দেশটিতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। রানির রাষ্ট্রীয় শেষকৃত্যে হওয়ায় অনুসরণ করা হচ্ছে প্রটোকলের কঠোর নিয়ম। তারই অংশ হিসেবে মোতায়েন থাকছে ১০ হাজার সেনা।

ইত্তেফাক/এসআর