রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওয়েস্টমিনস্টার হলে শেষ যে ২ জন প্রবেশের সুযোগ পেলেন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৫

সাত দশকেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে আসীন থাকার পর গত ৮ সেপ্টম্বরে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এরপর গত বুধবার থেকে ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত ছিল রানির কফিন। সেই দিন থেকে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ রানির কফিনে শ্রদ্ধা জানিয়েছেন। গত বুধবার থেকে এমনকি বহু মানুষ প্রচণ্ড ঠাণ্ডার মধ্যেও রাস্তায় দীর্ঘ সময় অপেক্ষা করে শ্রদ্ধা জানিয়েছেন রানিকে। তবে দেশটির স্থানীয় সময় সকাল সাড়ে ৬ টা থেকে ওয়েস্টমিনস্টার হলে রানির কফিনে শ্রদ্ধা জানানোর সময় শেষ হয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সাফোকের উডব্রিজ থেকে রানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন মা ও মেয়ে, ক্রিস্টিন আর সারা রজার’স। তারাই হচ্ছেন সর্বশেষ দুই ব্যক্তি, যারা জনতার প্রবেশ বন্ধ করার আগে ওয়েস্টমিনস্টার হলে প্রবেশের সুযোগ পেয়েছেন।

যখন এই দুজনকে বলা হয়, তারাই হচ্ছে সর্বশেষ দুইজন ব্যক্তি, যারা ওয়েস্টমিনস্টার হলে প্রবেশ করতে পারবেন, তখন সেখানে অপেক্ষমাণ জনতা অসন্তোষের শব্দ করে ওঠেন।

কয়েক সেকেন্ড পরেই অবশ্য তারা করতালি দিয়ে তাদের অভিনন্দিত করেন, যদিও তারা আর সশরীরে রানিকে শ্রদ্ধা নিবেদনের সুযোগ পাবেন না।

‘যখন তারা এসে আমাদের এই কথাটা বললো, আমি বিশ্বাসই করতে পারছিলাম না,বলছেন ক্রিস্টিন। তিনি আরও বলেন, আমার সত্যিই বিশ্বাস হচ্ছিল না, এতো চমৎকার লাগছিল।

ক্রিস্টিন বলেন, তিনি আমার জীবনের একজন আদর্শ ছিলেন। সেখানে গিয়ে তাকে ধন্যবাদ জানাতে পারা, এটা আমার জন্য অনেক কিছু। যখন তারা এসে আমাদের এই কথাটা বললো, আমি বিশ্বাসই করতে পারছিলাম না। আমার সত্যিই বিশ্বাস হচ্ছিল না, এতো চমৎকার লাগছিল।

তিনি আরও বলেন, রানি আমার জীবনের একজন আদর্শ ছিলেন। সেখানে গিয়ে তাকে ধন্যবাদ জানাতে পারা, এটা আমার জন্য অনেক কিছু।

ইত্তেফাক/এসআর