শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চবিতে অনির্দিষ্টকালের জন্যে অবরোধের ডাক ছাত্রলীগের

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:০১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কমিটি পুনর্গঠনের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছে শাখা ছাত্রলীগের একাংশ। সোমবার (১৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৭টায় প্রধান ফটকে তালা দেন নেতাকর্মীরা। পাশাপাশি আটকে দেওয়া হয় শিক্ষার্থীবাহী শাটল ট্রেন। চলেনি শিক্ষক বাসও। 

ছাত্রলীগের ডাকা অবরোধে বিপাকে পড়েন সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পরীক্ষা থাকায় অনেক শিক্ষার্থী বিকল্প পরিবহনে আসেন ক্যাম্পাসে। পাশাপাশি ২০২১-২২ শিক্ষাবর্ষের মেরিট লিস্ট দেওয়ায় অনেক ভর্তিচ্ছু ক্যাম্পাসে আসেন। কিন্তু প্রথম দিনই এমন অবরোধে বিপত্তিতে পড়েন তারা। 

বগুড়া থেকে ভর্তি হতে আসা এক ভর্তিচ্ছু জানান, আমি শাটলে আসছিলাম কিন্তু শাটল আটকে পড়ায় বাসে আসতে হয়েছে। প্রথম দিনই এমন অবস্থার মুখোমুখি হবো ভাবিনি। 

শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ও রেড সিগনাল গ্রুপের নেতা রাকিবুল হাসান দিনার বলেন, আমরা শান্তিপূর্ণভাবে আমাদের দাবিগুলো জানিয়ে আসছিলাম অনেক দিন ধরে। আমাদের কঠোর আন্দোলনে যেতে বাধ্য না করতে অনুরোধ করেছি। কোনো লাভ হয়নি। পদবঞ্চিতদের আন্দোলনে সমর্থন রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্টের এ দায়ভার শাখা ছাত্রলীগের শীর্ষ দুই নেতাকেই নিতে হবে।

শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ও ভিএক্স গ্রুপের নেতা প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলমান থাকবে। কিছুদিন ছাত্রলীগের পেডে হল-ফ্যাকাল্টি কমিটির জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আমরা চাই আগে বিশ্ববিদ্যালয় কমিটিতে সিনিয়রদেরকে ক্রমানুসারে পদায়ন করা হোক। পরে হল ফ্যাকাল্টির কথা আসবে। 

এদিকে এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি বা এ সংশ্লিষ্ট কাউকে আন্দোলনস্থলে দেখা যায়নি।

ইত্তেফাক/এআই