সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওজন ঝরাতে যেভাবে খাবেন অ্যালোভেরা

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৯

ত্বকের পরিচর্যায় অ্যালোভেরার জুড়ি মেলা ভার। ব্রণ কিংবা ত্বকের কালচে দাগ দূর করতে হলে অ্যালোভেরা ব্যবহার করা হয়। অনেকে জানেন না ওজন কমাতেও অ্যালোভেরা খাওয়া যেতে পারে। সে কিভাবে?

 অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি

অ্যালোভেরায় অ্যালোইন নামে এক ধরণের প্রোটিন পাওয়া যায়। কিন্তু প্রোটিন তো আর শরীরের চর্বি গলাতে সাহায্য করে না। হ্যাঁ, প্রোটিন সরাসরি আপনার দেহের চর্বি ঝরাতে ভূমিকা রাখে না। কিন্তু দেহে জমে থাকা টক্সিন দূর করতে প্রোটিনের ভূমিকা আছে। তাছাড়া অ্যালোভেরায় প্রচুর পরিমাণে ভিটামিন বি পাওয়া যায়। এই উপাদান দেহের মেদ দূর করতে ও ক্যালোরি খরচ করতে সাহায্য করে।

কিন্তু অ্যালোভেরা খেলেই তো হবে না। সঠিক উপায় অবলম্বন করতে হবে। শুধুমাত্র উপকারের কথা শুনে খুশি হলেই হবে না। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে মেদ  ঝরাতে অ্যালোভেরা খাবেন:

তেতো স্বাদের অ্যালোভেরা মধুর সঙ্গে মিশিয়ে খেতে পারেন

  • প্রতি দিন খালি পেটে হালকা গরম পানি খেয়ে দেখলে ওজন কমে তা কি জানতেন? অনেকেই জানেন না অবশ্যই। এই অভ্যাসে কার্যকরী ফল পেতে অ্যালোভেরার রস মিশিয়ে নিন। দ্বিগুণ উপকারিতা মিলবে।
  • এমনিতে অ্যালোভেরার স্বাদ তিতকুটে। অনেকেই তেতো স্বাদের জন্য অ্যালোভেরা মুখে তুলতে পারেন না। সেক্ষেত্রে মধুর সঙ্গে মিশিয়ে নিন। এতে তেতো ভাব কমে যাবে এবং স্বাদও বাড়বে।
  • খালি পেটে লেবু পানির সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে খেতে পারেন। এতে ওজন কমানোর প্রক্রিয়া আরও দ্রুত হবে।
ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন