বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি ইরান

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৫

যুক্তরাষ্ট্র বোমা হামলার শিকারদের ক্ষতিপূরণ দিতে ইরানের রাষ্ট্রীয় ব্যাংক অ্যাকাউন্ট থেকে প্রায় দুইশত কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করেছে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ইরান সরকারকে অস্থিতিশীল করার একটি প্রচেষ্টা এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে। ইরান সোমবার (১৯ সেপ্টেম্বর) জাতিসংঘের সর্বোচ্চ আদালতকে এই অভিযোগ করেছে। কানাডিয়ান সংবাদ মাধ্যম টরন্টো স্টারের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ১৯৮৩ সালে সামরিক-গ্রেডের বিস্ফোরক বোঝাই একটি ট্রাকে আত্মঘাতী বোমা হামলাকারী লেবাননের বৈরুতে মার্কিন মেরিন ব্যারাকে আক্রমণ করে। এই হামলায় ২৪১ জন আমেরিকান সেনা এবং ৫৮ জন ফরাসি সেনা নিহত হয়।

ইরানের যুক্তিতর্কের মাধ্যমে এই মামলার শুনানি শুরু হয়

এই হামলার সঙ্গে ইরান জড়িত বলে বিশ্বাস করে ২০১৬ সালে তেহরান আন্তর্জাতিক বিচার আদালতে একটি মামলা দায়ের করা হয়। ইরানের কেন্দ্রীয় ব্যাংকে রাখা অর্থ বোমা হামলায় শিকার মানুষদের ক্ষতিপূরণের জন্য ব্যবহার করা যেতে পারে বলে রায় দেয় মার্কিন সুপ্রিম কোর্ট।

সোমবার নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে ইরানের যুক্তিতর্কের মাধ্যমে এই মামলার শুনানি শুরু হয়। বুধবার (২১ সেপ্টেম্বর) ওয়াশিংটনের উদ্বোধনী বিবৃতি দিয়ে এর কার্যক্রম চলবে।

ইরানি রাষ্ট্রের অন্তর্গত ১৭৫ কোটি ডলারের বন্ড ও সঞ্চিত সুদ নিউইয়র্কের একটি সিটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা হয়েছে।  

ইত্তেফাক/ডিএস/এসসি