বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তেজগাঁওয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ের শ্রমিকদের বিক্ষোভ

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৩

বকেয়া ও নিয়মিত বেতনের দাবিতে রাজধানীর তেজগাঁও এলাকায় বিক্ষোভ করেছেন এলিভেটেড এক্সপ্রেসওয়ের শ্রমিকরা।
 
মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত তিন ঘণ্টা রাজধানীর তেজগাঁও এলাকায় বিক্ষোভ করেন শ্রমিকরা। এতে বন্ধ রয়েছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ।

নির্মাণশ্রমিকরা অভিযোগ করে বলেন, ঠিকাদার প্রতিষ্ঠান আমাদের নিয়মিত বেতন দেয় না। বেতন দিলে নানা অজুহাত দেখিয়ে টাকা কেটে ফেলে। আমরা নিজেরাই জানি না, কেন টাকা কেটে ফেলে। এ ছাড়া আমাদেরকে নানাভাবে নির্যাতনও করা হয়।

তারা আরও বলেন, আমাদের দাবি, যেন দ্রুত বকেয়া বেতন পরিশোধ করা হয়। এ ছাড়া প্রতি মাসে নিয়মিত বেতন দিতে হবে এবং কোনো টাকা কাটা যাবে না। দাবি না মানলে আমরা কাজে ফিরে যাব না।

ডিএমপির তেজগাঁও থানার ওসি অপূর্ব হাসান বলেন, শ্রমিকদের আন্দোলনকে ঘিরে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। আমরা তাদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

এদিকে এ ঘটনার পর ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কো: লি: এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, মঙ্গলবার (২০ সেপ্টেম্বর ২০২২) আমাদের দ্বারা নিয়োজিত উপ-ঠিকাদার ও তাদের মনোনীত এজেন্টের দ্বারা নিয়োগকৃত কিছু শ্রমিক আমাদের তেজগাঁও এলাকায় নির্মানস্হানে বকেয়া বেতন ও কিছু কাজের শর্ত সংক্রান্ত বিষয় নিয়ে বিক্ষোভ করে। বিক্ষোভের এক পর্যায়ে বিক্ষোভকারীরা ভাংচুর করে স্থাপনার ক্ষতি সাধন করে। আমরা সংক্ষুব্ধ শ্রমিকদের দাবী-দাওয়ার প্রতি সহাভূতি প্রকাশ করছি। 

তাদের পক্ষ থেকে আরো বলা হয়, প্রকল্পের কিছু ব্যবস্থাপক শ্রমিকদের সাথে দুর্ব্যবহার করেছে মর্মেও অবগত হয়েছি। বিষয়টি আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছি। আমরা এ স্পর্শকাতর বিষয়ের সত্যতা অনুসন্ধান করছি। অনুসন্ধানের ভিত্তিতে আমরা নিশ্চিত করবো যে বা যারাই এই অন্যায় কাজ করেছে তারা যেন অনতিবিলম্বে শাস্তির আওতায় আসেন।

শ্রমিক নির্যাতন ও বেতন না দেওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে তারা বলেন, আমরা উক্ত উপ-ঠিকাদার ও শ্রমিক নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করছি। আমরা নিশ্চিত করতে চাই যে এই প্রজেক্টের সাথে যুক্ত সবাই সদা শ্রমআইন মেনে চলবে। আমরা সদা আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং শ্রমিকের স্বার্থ রক্ষা করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

ইত্তেফাক/কেকে