বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাপানে 'ননমাদলের' আঘাত, ৪ জনের মৃত্যুর শঙ্কা 

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৪:২৩

জাপানে সপ্তাহান্তে টাইফুন ননমাদলের আঘাতে দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও দুইজনকে ‘একেবারে অবচেতন’ অবস্থায় উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দেশটির  সরকারের এক মুখপাত্র এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র

প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার রাতে জাপানের কাগোশিমা নগরীতে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এটি পশ্চিম উপকূল বরাবর অগ্রসর হওয়ার আগে এ ঘূর্ণিঝড়ের প্রভাবে কিউশু অঞ্চলে প্রবল বর্ষণ হয়। এরপর মঙ্গলবার সকালে এটি দূর্বল হয়ে এক্সট্রাট্রপিক্যাল সাইক্লোনে পরিণত হয় এবং তা দেশটির উত্তরপূর্ব উপকূল অতিক্রম করে।

ঘূর্ণিঝড়ের আঘাতে নগরীর বহু গাছপালা উপড়ে পড়ে ও ঘরবাড়ির জানালার কাঁচ ভেঙ্গে যায়। এর প্রভাবে মিয়াজাকি অঞ্চলের বিভিন্ন এলাকায় ২৪ ঘণ্টায় এক মাসের সমপরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ অঞ্চলে দুইজনের মৃত্যু ঘটেছে। 

সরকারি মুখপাত্র হিরোজাকু মাতসুনো জানান, একেবারে অবচেতন অবস্থায় অপর দুইজনকে উদ্ধার করা হয়েছে। তিনি জানান, নিখোঁজ আরেক ব্যক্তিকে উদ্ধারে কর্তৃপক্ষ অনুসন্ধান অভিযান চালাচ্ছে।

তিনি আরও জানান, এতে ১১৪ জন আহত হন। এদের মধ্যে ১৪ জনের অবস্থা আশংকাজনক। মঙ্গলবার প্রথম প্রহর নাগাদ দেশব্যাপী প্রায় ১ লাখ ৪০ হাজার ঘরবাড়ি বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। এসব ঘরবাড়ি অধিকাংশ কিউশুতে অবস্থিত। 

ইত্তেফাক/এসআর