বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিয়ামতপুরে ফসলি জমির পাশে সিসা তৈরির কারখানা, স্বাস্থ্য ঝুঁকিতে গ্রামবাসী 

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৩

নওগাঁর নিয়ামতপুর উপজেলা শ্রীমন্তপুর ইউনিয়নে ডাঙ্গাপাড়া গ্রামে জমির ওপর গড়ে উঠেছে সীসা তৈরির কারখানা। ফলে পরিবেশ বিপর্যস্ত হয়ে পড়েছে। 

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, শ্রীমন্তপুর ইউনিয়নে শ্রীমন্তপুর ডাঙ্গাপাড়া গ্রামের দক্ষিণ পাশে ফজলুর করিম এনামুল, হাফিজ, সাদী ও গোলাম মোস্তফার আম বাগান, লিচু বাগান ও ফসলি জমির পাশে পরিত্যক্ত ইট ভাটার অংশ ভাড়া দিয়েছেন নূরুজ্জামান। সেখানে ফজলুর করিম আতিক পুরাতন ব্যাটারি সংগ্রহ করে আগুনে পুড়িয়ে সীসা তৈরি করছে। রাত সাড়ে ১২টায় সেখানে গিয়ে দেখা যায় আগুনের লেলিহান শিখা। বাতাসে এসিডের তীব্র ঝাঁঝালো গন্ধ। ফলে সীসা তৈরি চুল্লির আগুনের তাপে ও বিষাক্ত ধোয়ায় বাগানের মূল্যবান গাছ, জলজ ও গবাদি প্রাণী হুমকির মুখে পড়েছে। বিষাক্ত ধোয়ায় আশেপাশে প্রায় ২ থেকে ৩ কিমি এলাকায় ফসলি জমির ধান, ফলদ বৃক্ষ নষ্ট হয়ে যাচ্ছে, ঝড়ে পড়ছে গাছের ফল, অসুস্থ হচ্ছেন সাধারণ মানুষ।     

পরিবেশের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ এসব কারখানা গড়ে ওঠার পেছনে প্রশাসনের কঠোর নজরদারির অভাবকেই দায়ী করছেন স্থানীয়রা। তবে এসব কারখানার বিরুদ্ধে অভিযান চালানোর পাশাপাশি কঠোর ব্যবস্থা গ্রহণের আশ্বাস পরিবেশ অধিদপ্তরের। দ্রুত এসব কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নিবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

ডাঙ্গাপাড়া গ্রামের সাদী জানান, ব্যাটারি থেকে সীসা তৈরির কারখানার বিষাক্ত ধোঁয়ার গবাদি পশু ও মানবদেহে ক্ষতিকর প্রভাব পড়ছে। সেই সাথে জমির ধানও বিভিন্ন জাতের ফল নষ্ট হয়ে যাচ্ছে। সীসা তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার জোর দাবি জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান জানান, সীসা তৈরি কারখানা বনবিভাগের আওতায় থাকলেও তদন্ত সাপেক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

ইত্তেফাক/এআই