বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গতির সমাহার নিউজিল্যান্ডের বিশ্বকাপ দলে 

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:১০

অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন  টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে  নিউজিল্যান্ড ক্রিকেট (এনেজেডসি)। সেই দলে দেখা গিয়েছে পেসারদের আধিপত্য।

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দলে আছেন পেসার এডাম মিলনে, ব্যাটার ফিন অ্যালেন ও অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল। প্রথমবারের মত বিশ্বকাপ খেলবেন ফিন অ্যালেন ও ব্রেসওয়েল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরের  রানার্স-আপ  দল থেকে তিনটি পরিবর্তন এনেছে  নিউজিল্যান্ড। কাইল জেমিসন, টড অ্যাস্টল এবং টিম সেইফার্টের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন লোকি ফার্গুসন, ব্রেসওয়েল ও অ্যালেন। পিঠের ইনজুরির কারনে দলে সুযোগ হয়নি জেমিসনের। আর বাজে পারফরমেন্সের কারনে দলে জায়গা হারান অ্যাস্টল ও সেইফার্ট।

গত আসরে ফার্গুসনের ইনজুরিতে বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছিলেন মিলনে। ইনজুরির কারনে গত বছরের নভেম্বরের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেননি তিনি। গত মার্চ থেকে মাঠের বাইরেই আছেন মিলনে।

মিলনের ্সঙ্গে নিউজিল্যান্ডের পেস অ্যাটাকে আরও আছেন দুই অভিজ্ঞ টিম সাউদি আর ট্রেন্ট বোল্ট। সঙ্গে আরও আছেন জিমি নিশাম ও ফার্গুসন। সম্প্রতি নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ান বোল্ট ও নিশাম। তারপরও বিশ্বকাপ দলে রাখা হয়েছে তাদের।

দলের উইকেটরক্ষক হিসেবে আছেন বাঁ-হাতি ব্যাটার ডেভন কনওয়ে। স্পিন আক্রমণের নেতৃত্ব দেবেন ইশ সোধি। তার সাথে থাকবেন মিচেল স্যান্টনার ও ব্রেসওয়েল। তবে ব্যাট হাতেও পারদর্শী নিশাম-স্যান্টনার ও ব্রেসওয়েল।

নিউজিল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন ওপেনার মার্টিন গাপটিল। আর এই নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিবেন নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন।

বিশ্বকাপ দল নিয়ে নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড বলেন, ‘বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করা সবসময়ই একটি বিশেষ কিছু। বিশ্বকাপের জন্য আজ নির্বাচিত ১৫ জন খেলোয়াড়কে অভিনন্দন জানাতে চাই।’

তিনি আরও বলেন, ‘অ্যালেন ও ব্রেসওয়েলের জন্য এটি বিশেষ মুর্হূত। প্রথমবারের মত আইসিসি ইভেন্টে খেলবেন তারা। সপ্তমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন মার্টিন গাপটিল। যা তার জন্য অবিশ্বাস্য অর্জন।’

বিশ্বকাপের আগে ৭ অক্টোবর থেকে ঘরের মাঠে বাংলাদেশ-পাকিস্তানকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের এই দলটিই ত্রিদেশীয় সিরিজে অংশ নিবে। আগামী ২২ অক্টোবর স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিউজিল্যান্ড স্কোয়াড: কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, এডাম মিলনে, ড্যারেল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি ও টিম সাউদি।

ইত্তেফাক/এসএস