বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

 মাছের তেলের নানা গুণ

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৯

বড় মাছের তেল খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর এমন ভাবনা অনেকেরই। তাই প্রিয় হলেও স্বাস্থ্যের কথা ভেবে মাছের তেল এড়িয়ে চলেন। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন, মাছের তেল হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। মাছের তেলে প্রোটিন, ওমেগা থ্রি-ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ও আয়োডিন বাদেও প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। তাই সুস্বাস্থ্য পেতে হলে মাছের তেল খেতে পারেন। আর যদি খুঁতখুঁতে মন থাকে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে 'ফিশ অয়েক ক্যাপসুল' রোজ খেতে পারেন।

চোখের স্বাস্থ্য ভালো রাখতেও মাছের তেলের জুড়ি নেই

চলুন জেনে নেই মাছের তেলের কি কি গুণ রয়েছে:

  • নিয়মিত মাছের তেল খেলে হৃদরোগের ঝুঁকি কমে। মাছের তেলে আছে ভাল কোলেস্টেরল যা রক্তে ট্রাইগ্রিসারাইডের মাত্রা কমায়। এতে রক্তচাপের সমস্যা কমতে পারে।
  • বেশ কয়েকটি গবেষণায় জানা গেছে মাছের তেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ব্যাক্টেরিয়া কিংবা ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পেতে মাছের তেল খেতে পারেন।
  • চোখের স্বাস্থ্য ভালো রাখতেও মাছের তেলের জুড়ি নেই।
  • হাড়ের স্বাস্থ্য এবং মানসিক অবসাদ কমাতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কার্যকর। আর এই উপাদানের চাহিদা পূরণ করতেই মাছের তেল দ্বিধা ছাড়া খেতে পারেন।
  • অন্তঃসত্ত্বা মায়ের স্বাস্থ্য ও গর্ভে শিশুর বিকাশে মাছের তেল কার্যকর। অনেক শিশুই অন্তস্বত্ত্বা মায়েদের 'ফিশ অয়েল ক্যাপসুল' খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। 
ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন