রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রুটি বা পাউরুটি কোনটি বেশি স্বাস্থ্যকর 

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৮

ওজন কমানোর জন্য অনেকেই ভাতের বদলে রুটি খান। কিন্তু সেখানেও বাধে বিপত্তি। অনেকে আবার সকালের খাবার সহজ করে তুলতে পাউরুটি খেয়ে থাকেন। 

অথচ পুষ্টিবিদরা জানান এমন অভ্যাস ঠিক নয়। রুটির মত স্বাস্থ্যকর খাবার কম। রুটি অনেকক্ষণ আপনার ক্ষুধা দূরে রাখতে পারে। এতে বারবার খাওয়ার প্রবণতা কমে। তাই ওজন কমাতে ডায়েটে পাউরুটি নয় রুটিই সেরা। কিন্তু শুধু একটি কারণে তো রুটির উপকারিতা বোঝা সম্ভব নয়। রুটি আর পাউরুটির আরও কিছু উপকারিতা রয়েছে। সেগুলো হলো:

  • আটার রুটিতে প্রচুর ফাইবার পাওয়া যায়। ফাইবার হজমশক্তি বাড়াতে সাহায্য করে। অন্যদিকে পাউরুটি তৈরিতে গম বাদেও ময়দা ব্যবহৃত হয়। আমরা জানি, ওজন ঝরাতে ময়দা কোনোমতেই আদর্শ খাবার নয়। এতে উলটো হজমের সমস্যা বাড়তে পারে।
  • রুটিতে কার্বোহাইড্রেট, প্রোটিনের মতো উপকারী পুষ্টিগুণ পাওয়া যাবে। এতে আপনার শরীরে রক্ত সঞ্চালন সচল থাকবে। শুধু তাই নয়, রুটি খেলে শরীরে বাড়তি শক্তি পাওয়া যায়। ফলে অল্প শরীরচর্চা কিংবা পরিশ্রমে ক্লান্তি কাজ করবে না। এভাবে আপনি সহজেই ওজন ঝরাতে পারবেন।

  • রুটি তৈরিতে ইস্টের ব্যবহার হয়না। পাউরুটিতে হয়। ইস্ট অত্যধিক হারে দেহে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা দেখা দেয়।
  • বাজারে আপনি টাটকা পাউরুটি খুঁজে পাবেন না। পাউরুটি সংরক্ষণ করা হয়। অনেক সময় অস্বাস্থ্যকর পরিবেশে পাউরুটি বানানোর নানা অভিযোগ পাওয়া যায়। শুধু তাই নয়, সংরক্ষণ করা খাবার ওজন কমাতে সাহায্য করে না। বাসি রুটি আপনার ওজন কমাতে অবদান রাখেনা। বাড়িতে তাই রুটি তৈরি করে খাওয়াই শ্রেষ্ঠ উপায়। 
ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন