রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জেলের জালে উঠে এলো ১১ ফুটের অজগর

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৯:০২

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার ধীপুর ইউনিয়নের গনাইসার বিলে মাছ ধরার জালে উঠে এসেছে ১১ ফুট লম্বা অজগর সাপ। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে অজগরটি উদ্ধার করে বন বিভাগ।

জানা যায়, এদিন ভোরে বিলের মাঝে মাছ ধরার চাই ওঠাতে গিয়ে সাপটিকে দেখতে পায় স্থানীয় জেলে বাবু খান। পরে বাবু খান ও তার বড় ভাই উসমান খান সাপটিকে উদ্ধার করে স্থানীয় সাংবাদিকদের মাধ্যমে উপজেলা বন বিভাগে হস্তান্তর করে। 

গনাইসার গ্রামের স্থানীয় জেলে বাবু খান বলেন, প্রতিদিনের মতো আজ ভোরে মাছ ধরার চাই উঠাতে যাই। চাই টান দেওয়ার সঙ্গে সঙ্গে সাপটি নড়াচড়া করলে প্রথমে বড় মাছ ভেবে আমার বড় ভাই ওসমানকে ডাক দেই। পরে চাইটি একটু ওপরে ওঠালেই বিশাল ওই সাপ আমাদের নজরে আসে। পরে সেখান থেকে সাপটিকে উদ্ধার করে স্থানীয় সাংবাদিকদের জানাই। তারপর তাদের মাধ্যমে উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করি। 

স্থানীয় পাবেল চোকদার জানান, এতো বড় সাপ এর আগে আমরা দেখিনি। এটা দেখার পর থেকে আমরা আতঙ্কে আছি।

উপজেলা বন কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, এটি পাহাড়ি সাপ। প্রায় ১১ ফুট দৈর্ঘ্যের অজগরটি সম্ভবত বন্যার সময় পানির সঙ্গে এ এলাকায় চলে এসেছে। সাপটিকে উদ্ধার করা হয়েছে। বন বিভাগের প্রাণী সংরক্ষণে দায়িত্বশীলদের সঙ্গে আলোচনা করে এটিকে অবমুক্ত অথবা চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

তিনি আরও বলেন, একটি সাপ যেহেতু আছে আরও থাকতে পারে। তবে সাপ বিষাক্ত না হওয়ায় ক্ষতির সম্ভাবনা নেই। তবে এলাকাবাসীকে সচেতন থাকতে হবে। কোনো বন্য প্রাণী ধরা বা হত্যা করা নিষিদ্ধ। সাপের খোঁজ পাওয়া গেলে বনবিভাগকে জানাতেও অনুরোধ করেন। ইতোমধ্যে সাপটিকে ঢাকা বনবিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। সাপটিকে চট্টগ্রাম বনবিভাগে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি