রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেক্সিকোতে ভূমিকম্পে ৩ হাজারের বেশি ভবন ক্ষতিগ্রস্ত

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৬:১৬

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে দুই জনের মৃত্যু হয়েছে এবং তিন হাজারের বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৭। দেশটিতে আঘাত হানা ভয়াবহ দুই ভূমিকম্পের বার্ষিকী পালনের দিন এটি আঘাত হানে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

দেশটির নাগরিক সুরক্ষা বিষয়ক জাতীয় সমন্বয়ক লরা ভেলাজকুয়েজ সাংবাদিকদের জানান, মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় কলিমা রাজ্যের মঞ্জানিলোতে দেওয়াল চাপা পড়ে এক নারী মারা যান।

সোমবারের ভূমিকম্পে একই নগরীর একটি শপিং সেন্টারে ধ্বংসাবশেষ পড়ে এক ব্যক্তি প্রাণ হারান। এ ভূমিকম্পে মেক্সিকো সিটির ভবনগুলোতে কম্পন অনুভূত হয়।

প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেজ ওব্রাদর বলেন, এটি ভাল যে ভূমিকম্পটি অনেক শক্তিশালী হওয়া সত্ত্বেও এতে বেশি প্রাণহানি ঘটেনি।

ভূমিকম্পনবিদরা জানান, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মেক্সিকোর রাজধানীর প্রায় ৪০০ কিলোমিটার পশ্চিমে এবং মিচোয়াকান রাজ্যের কোয়ালকমানের ৫৯ কিলোমিটার দক্ষিণে প্রশান্ত মহাসাগর উপকূলের কাছে ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার গভীরে।

মিচোয়াকানে কমপক্ষে ২৬ জন হাসপাতালে চিকিৎসা নেন। সেখানের কর্তৃপক্ষ ভূমিকম্পে ৩,১৬১টি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানায়। এসবের মধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্য কেন্দ্র রয়েছে।

ইত্তেফাক/এএইচপি