বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শিশুর আত্নবিশ্বাস বাড়াতে যা করবেন 

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫০

শিশুর মানসিক বিকাশে প্যারেন্টিং এর গুরুত্ব অপরিসীম। বিশেষত তাকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তোলা বাবা-মায়ের প্রথম চ্যালেঞ্জ। ছোটবেলা থেকেই কিছু অভ্যাসের মাধ্যমে শিশুকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তোলা সম্ভব। সেটি কিভাবে? চলুন জেনে নেওয়া যাক -

প্রশংসা করুন ও মনোযোগ দিন

শিশুর প্রতি বাড়তি মনোযোগ তাকে আত্মবিশ্বাসী করে তুলতে পারে। সে নতুন কিছু করার চেষ্টা করলে বা নিজ থেকে কিছু করার চেষ্টা করলে প্রশংসা করুন। তবে মাত্রাতিরিক্ত আদরে তার জেদ বাড়াবেন না। এভাবে শিশু নতুন কাজ করায় আগ্রহী হবে। শুধু তাই নয় আত্নবিশ্বাস অর্জন এবং আত্মমর্যাদাসম্পন্ন হয়ে ওঠার ক্ষেত্রেও প্রশংসা কাজে আসে।

শিশুর প্রতি বাড়তি মনোযোগ তাকে আত্মবিশ্বাসী করে তুলতে পারে

তুলনা করবেন না

প্রত্যেক মানুষেরই কিছু সীমাবদ্ধতা থাকে। শিশু ভুল কিছু করলে কিংবা কিছু করতে অপারগ হলে কখনই তাকে অন্যের সাথে তুলনা করবেন না। অথবা অন্য কোনো মানুষের নজির তার সামনে এনে তুলনা করার প্রয়োজন নেই। ভালো কোনো কাজের উৎসাহে এমনটা করা যেতে পারে। কিন্তু তুলনা শিশুর মধ্যে হীনমন্যতা তৈরি করতে পারে।

উদাহরণ তৈরি করবেন না

শিশুকে প্রতিনিয়ত নানা আদেশ-নিষেধের বেড়াজালে আটকে ফেলবেন না। বরং তাদের কাছে রেখে নিজের কাজ উদাহরণ হিসেবে প্রতিষ্ঠা করুন। শিশুরা বাবা-মাকে নিজের আদর্শ ভাবে। আপনিও এমন কাজ করুন যেগুলো তাদের নিজ থেকে কাজ করার অনুপ্রেরণা জোগাবে।

শিশুর মানসিক বিকাশের স্বার্থে তাদের সমস্যার সমাধান করতে দিন

সিদ্ধান্ত নিতে দিন

শিশুকে নিজের সিদ্ধান্ত নিজে নিতে দিন। আপনি হয়তো কিছু পরামর্শ দিতেই পারেন। কিন্তু শিশুর মানসিক বিকাশের স্বার্থে তাদের সমস্যার সমাধান করতে দিন। এতে ভবিষ্যতেও তারা স্বাবলম্বী হয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন