শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পরিস্থিতি মোকাবিলায় সহায়তা চাইছে ইউক্রেন

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ২০:০৬

ইউক্রেনে আরও দ্রুত সহায়তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পালটা আক্রমণের মাধ্যমে রুশ বাহিনীকে বিতাড়িত করার পর উত্তর-পূর্বাঞ্চলের খারকিভ অঞ্চলের পরিস্থিতি ‘স্থিতিশীল করছে’ বলে জানিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েজ অব আমেরিকা।

এদিকে আগামী বছর ফসল সংগ্রহ ক্ষতির মুখে পড়ার আশঙ্কার প্রেক্ষাপটে বৈশ্বিক খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় বিশ্ব নেতারা মঙ্গলবার জরুরি প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।

আবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস মঙ্গলবার এক বিবৃতিতে জানান, আগামী বছর ব্রিটেন ২০২২ সালে প্রতিশ্রুত ২৬০ কোটি ডলার বা তার চেয়ে বেশি সহায়তা প্রদান করবে।

ট্রাস আরও বলেন, ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের বিজয়গুলো খুবই অনুপ্রেরণাদায়ক। এই সাহসী মানুষগুলো বারবার সমালোচকদের মুখ বন্ধ করেছেন এবং দেখিয়ে দিয়েছেন, তারা সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সহায়তা পেলে কী করতে পারেন।’

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানান, ‘আমাদের কাছে যে তথ্য আছে, তাতে জানা গেছে, ইউক্রেনে ওয়াগনার বড় আকারের ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। মূলত তাদের তরুণ ও অনভিজ্ঞ যোদ্ধারা ভুক্তভোগী হয়েছেন, যার মধ্যে বিস্ময়ের কিছুই নেই।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ক্রেমলিনের পক্ষ নিয়ে গোপন অভিযান পরিচালনার অভিযোগে ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়ন ওয়াগনার গ্রুপের ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

ইত্তেফাক/এএইচপি