রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পূজা মণ্ডপগুলোতে সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়া হবে: ডিএমপি কমিশনার

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ০০:৪৫

হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব আসন্ন দুর্গা পূজা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে রাজধানীর পূজা মণ্ডপগুলোতে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। দুর্গা পূজাকে সামনে রেখে ডিএমপির সব পুলিশ ইউনিটকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন কমিশনার। বুধবার (২১ সেপ্টেম্বর) ডিএমপি হেডকোয়ার্টার্সে আগস্টের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগরের পূজামণ্ডপে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে ঘটতে না পারে সেজন্য পুলিশ সদস্যদের পূজার সময়ে পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে। 

কমিশনার বলেন, এ বছর পূজা মণ্ডপে আনসার সদস্য স্থায়ীভাবে নিয়োজিত থাকবে। পাশাপাশি পুলিশও পূজার সময়ে মণ্ডপে অবস্থান করে দায়িত্ব পালন করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করলে পুলিশ বাধা দেবে না। তবে রাজনীতির নামে যারা আগুন সন্ত্রাস করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। রাজনৈতিক কর্মসূচিতে সংঘাত বাড়ানোর জন্য কিছু মানুষ কাজ করে; তাদের বিষয়েও সতর্ক থাকতে হবে। এসব মিছিল মিটিংয়ে যাতে কোন ধরনের প্রাণহানির ঘটনা না ঘটে সে দিকেও লক্ষ্য রাখতে বলেন তিনি।  

গ্রেফতারি পরোয়ানা তামিল, মামলা তদন্ত, চোরাই গাড়ি উদ্ধার, মাদক উদ্ধার ও মুলতবি মামলা নিষ্পত্তির ক্ষেত্রে আরও গুরুত্ব সহকারে দায়িত্ব পালনের নির্দেশনা দেন ডিএমপি কমিশনার। এছাড়াও ইভটিজিং প্রতিরোধ ও মাদক ব্যবসায়ীদের গ্রেফতারে আরও কাজ করারও তাগাদা দেন তিনি। 

মাসিক অপরাধ পর্যালোচনা সভার শুরুতেই গত আগস্ট মাসের অপরাধ চিত্র বা অপরাধ বিবরণী পর্যালোচনা করা হয়। আইন-শৃঙ্খলা রক্ষাসহ অপরাধ পরিস্থিতি নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সকলকে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা প্রদান করেন কমিশনার।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন