বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাজে লাগান পুরোনো স্মার্টফোন

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৮

স্মার্টফোন কয়েকদিন পরপর বদলে ফেলা আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। এভাবে অনেকের কাছেই দু'একটি পুরোনো ফোন থাকেই। সেগুলো হয়তো পুরোপুরি অকার্যকর নয় কিন্তু এমনিতেই ফেলে রাখা হয়। অথচ এই ফোনগুলো এমন অনেক কাজে ব্যবহার করা যায় যার ফলে আপনায় অতিরিক্ত এক্সেসরিজ কিনতেই হয় না। কিভাবে কাজে লাগাবেন পুরোনো ফোন? সেগুলো জানাতেই আজকের আয়োজন। 

সার্বজনীন রিমোট বানিয়ে নিন

পুরোনো অ্যান্ড্রয়েড দিয়ে বাসার ইলেক্ট্রনিক সামগ্রী সহজেই পরিচালনা করা সম্ভব। অনেক অ্যান্ড্রয়েডেই থাকে আইআর ব্লাস্টার। এই অংশটি থাকলে টিভি থেকে শুরু করে অন্যান্য ইলেকট্রনিক সামগ্রী সহজেই নিয়ন্ত্রণ করা যায়। ফলে বাড়িতে অনেকগুলো রিমোট রাখার কোনো প্রয়োজন নেই। দেখা গেছে পুরোনো ফোনগুলোয় এই রিমোটের কাজটি অপেক্ষাকৃত সহজ।

ই-রিডার

পুরোনো অ্যান্ড্রয়েডকেই বা কেন ই-রিডার বানাতে হবে? আপনি যদি আপনার রেগুলার ডিভাইসে বই পড়েন তাহলে বিভিন্ন প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হবে। তাই পুরোনো অ্যান্ড্রয়েডে অন্য সব অ্যাপ সরিয়ে শুধু বই পড়ার অ্যাপ নামিয়ে নিন। এতে আপনার মনোযোগ থাকবে সেই মোবাইল ঘিরে।

ওয়েবক্যাম

পুরোনো অ্যান্ড্রয়েডকে সহজেই ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারেন। আর কম্পিউটারের সঙ্গে মোবাইল সংযুক্ত করে একে ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারেন। শুধু শুধু ওয়েবক্যামের পেছনে বাড়তি খরচ কেন করবেন?

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন