শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ায় যোগদান প্রসঙ্গে

ইউক্রেনের ৪ অঞ্চলে ‘গণভোট’ শুরু 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৪১

রাশিয়া ও মস্কো সমর্থিত বাহিনীর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের ৪ প্রদেশে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাশিয়ায় যোগ দেওয়ার বিষয়ে গণভোট শুরু হয়েছে। কিয়েভ এই ভোটকে অবৈধ বলে নিন্দা করেছে। মস্কো আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড সংযুক্ত করার চেষ্টা করছে। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে স্বঘোষিত স্বাধীন প্রজাতন্ত্র লুহানস্ক ও ডোনেটস্কসহ দক্ষিণ খেরসন ও জাপোরিজিয়া প্রদেশে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই ভোট চলবে। 

রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, স্বল্প সময়সীমা ও প্রযুক্তিগত সরঞ্জামের অভাবের কারণে, ইলেকট্রনিক ভোটিং না করে ঐতিহ্যগতভাবে কাগজের ব্যালট ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ প্রথম ৪ দিন ভোটারদের দরজায় দরজায় গিয়ে ভোট সংগ্রহ করবে। শুধুমাত্র শেষদিন ভোটকেন্দ্রগুলো খোলা থাকবে। 

এই প্রদেশের রুশ-নিযুক্ত নেতারা মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ভোট গ্রহণের পরিকল্পনার কথা জানান। বিশেষজ্ঞদের ধারণা, এই গণভোট উল্লেখিত প্রদেশগুলোকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার প্রক্রিয়ার অংশ। ইউক্রেন ও দেশটির মিত্ররা পরিষ্কার করেছেন, তারা গণভোটের ফল মেনে নেবেন না।

ইউক্রেন জানিয়েছে, রাশিয়া এই গণভোটের ফলকে জনগণের কণ্ঠ হিসেবে উপস্থাপন করতে চাইছে। পরবর্তীতে তারা এটাকে অজুহাত হিসেবে দেখিয়ে এ অঞ্চলগুলোকে নিজেদের ভূখণ্ডের অংশ করে নেবে। ২০১৪ সালে একইভাবে ক্রিমিয়া অঞ্চলকেও রাশিয়া দখল করে নেয়। আন্তর্জাতিক সম্প্রদায় এখনও ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রুশ ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দেয়নি। 

ইত্তেফাক/ডিএস