শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হিজাব পরতে বলায় ইরানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতকার বাতিল

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৪:১০

নারী সাংবাদিককে মাথায় হিজাব পরতে জোর করায় সিএনএন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে একটি সাক্ষাতকার বাতিল করেছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) প্রবীণ সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপুরের বরাত দিয়ে এই তথ্য জানায় সাউথ চায়না মর্নিং পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, সিএনএন-এর প্রধান আন্তর্জাতিক অ্যাংকর এবং মার্কিন পাবলিক ব্রডকাস্টার পিবিএস-এর একটি অনুষ্ঠানের হোস্ট আমানপুর জানান, তিনি বুধবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে সাক্ষাতকারের জন্য প্রস্তুত ছিলেন কিন্তু তখন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির একজন সাহায্যকারী আমানপুরের চুল ঢেকে রাখার জন্য জোর দেন।

ব্রিটেনে জন্মগ্রহণকারী আমানপুরের বাবা একজন ইরানি ছিলেন। আমানপুর এক টুইটার পোস্টে লিখেন, 'আমি বিনয়ের সঙ্গে এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। আমরা নিউইয়র্কে আছি, যেখানে হেড স্কার্ফ বা হিজাব সংক্রান্ত কোনো আইন বা ঐতিহ্য নেই। আমি উল্লেখ করেছি, ইরানের বাইরে কোনো পূর্ববর্তী প্রেসিডেন্টের সাক্ষাৎকার নেওয়ার সময় হিজাব পরার প্রয়োজন পড়েনি। আমি এই অভূতপূর্ব এবং অপ্রত্যাশিত শর্তে একমত হতে পারি না।'

আমানপুর টুইটারে হিজাব ছাড়া খালি চেয়ারের সামনে বসে একটি ছবি পোস্ট করেন। খালি চেয়ারটিতে রাইসির বসার কথা ছিল। রাইসির একজন সহকারী আমানপুরকে বলেছিলেন, তিনি ইরানের পরিস্থিতির কারণে হেড স্কার্ফের জন্য জোর দিচ্ছেন।
খালি চেয়ারের সামনে বসে একটি ছবি
২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর পর থেকে ইরানে এক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। এই অবস্থা নিয়ে আলোচনা করার জন্য সাক্ষাৎকারের ব্যবস্থা করেছিল সিএনএন।  

ইত্তেফাক/ডিএস/এসসি