সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সশরীরে সমাবর্তন চান সাত কলেজ শিক্ষার্থীরা

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ১৬:৫২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩ তম সমাবর্তন অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য সরাসরি অংশ নেওয়ার সুযোগ থাকলেও সাত কলেজের শিক্ষার্থীদের জন্য সে সুযোগ থাকছে না।

সমাবর্তনের দিন প্রজেক্টরের মাধ্যমে মূল অনুষ্ঠানের সঙ্গে ভার্চ্যুয়ালি যুক্ত হতে পারবে সাত কলেজের গ্রাজুয়েটরা। এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে সাত কলেজের শিক্ষার্থীরা। তারা সশরীরে সমাবর্তনে অংশ নিতে চান।

এ নিয়ে সাত কলেজের ফেসবুক গ্রুপ 'সেভেন কলেজেস অ্যাফিলিয়েটেড উইথ ইউনিভার্সিটি অব ঢাকা' এক ভার্চ্যুয়াল ভোটের আয়োজন করে। এতে দেখা যায় ৯০% শিক্ষার্থী ভার্চ্যুয়াল সমাবর্তনে অংশ না নেওয়ার পক্ষে ভোট দেন। আর মাত্র ৯% শিক্ষার্থী সমাবর্তনের পক্ষে ভোট দেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ নিয়ে শিক্ষার্থীদের তীর্যক মন্তব্য করতে দেখা গেছে।

সাত কলেজ সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য ইত্তেফাককে বলেন, সাত কলেজ শিক্ষার্থীরা আগে ৫২ তম সমাবর্তনেও প্রজেক্টের মাধ্যমে অংশ নিয়েছিল। একইভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তননেও সাত কলেজ শিক্ষার্থীরা প্রজেক্টের মাধ্যমে অংশ নেওয়ার কথা রয়েছে। তবে এ বিষয়টি নিয়ে আমরা তাদের সাথে আলোচনা করব। তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তুলনায় সাত কলেজের শিক্ষার্থীদের সংখ্যা কয়েকগুণ বেশি হওয়ায় ভিন্ন ভিন্ন ভেন্যুতে আয়োজন করা হবে।

উল্লেখ্য, ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ভেন্যু নির্ধারণ করা হয়েছে ঢাকা কলেজ কেন্দ্রীয় খেলা মাঠ এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ভেন্যু নির্ধারণ করা হয়েছে ইডেন মহিলা কলেজের কেন্দ্রীয় মাঠে। আর ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভেন্যু নির্ধারণ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে।

ইত্তেফাক/এসসি