সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাতিহাঁসের কালো ডিম, অনুসন্ধানে নেমেছেন কর্মকর্তারা

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৩

ভোলার চরফ্যাশনে একটি পাতিহাঁস গত বুধবার এবং বৃহস্পতিবার দুই দিনে দুটি কালো ডিম পেড়েছে। হাঁসের মালিক আব্দুল মতিনের সঙ্গে কথা বলে জানা গেছে, হাঁসটি গতকাল শুক্রবার ডিম পাড়েনি। 

এদিকে ভোলা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবং একই সঙ্গে চরফ্যাশন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ইন্দ্রজিত্ কুমার মণ্ডল জানিয়েছেন, পাতিহাঁসের কালো ডিম পাড়ার কারণ অনুসন্ধানে হাঁসটির গতিবিধি, স্বাস্থ্য পরীক্ষা এবং ডিমের রঙ পর্যবেক্ষণে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের দুই জন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ইন্দ্রজিত্ কুমার মণ্ডল বলেন, আমার জানা মতে দেশীয় কোনো পাতিহাঁস কালো ডিম পেড়েছে এমন ঘটনা বাংলাদেশে এই প্রথম। আমাদের দেশে জিং ডিং জাতের এক প্রকার হাঁস হালকা নীল রঙের ডিম দেয়। পাতিহাঁস কালো ডিম পেড়েছে কখনো শুনিনি। আমার মতে, এটি অস্বাভাবিক ডিম। ভারতীয় ব্রিডের কাদারনাথ কালো মাসি জাতের মুরগি রয়েছে, যেগুলো কালো ডিম পাড়ে এবং যেগুলোর মাংসও কালো। পাতিহাঁসটির জরায়ু বা শারীরিক কোনো সমস্যার কারণে ডিমের রং কালো হতে পারে। আমরা সাত দিন পর্যন্ত দেখব, যদি ডিমের রং সাদা না হয় তবে আমরা হাঁসটি পরীক্ষাগারে পাঠাব।

পাতিহাঁসের কালো ডিম

উল্লেখ্য, উপজেলার জিন্নাগড় ইউনিয়নের দাসকান্দি এলাকার বাসিন্দা সৌদিপ্রবাসী আব্দুল মতিনের স্ত্রী তাসলিমা বেগমের একটি হাঁস বুধবার একটি কালো ডিম পাড়ে। পর দিন বৃহস্পতিবার আরো একটি কালো ডিম পাড়ে হাঁসটি। এনিয়ে শুক্রবার দৈনিক ইত্তেফাকে সংবাদ প্রকাশ হয়।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন