শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুদ্রাস্ফীতি সামলাতে ধনীদের উপর কর বসাচ্ছে স্পেন

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩০

স্পেনে এখন বামপন্থি সরকার। দেশের এক শতাংশ খুব বেশি ধনির উপর কর বসানো হবে। তারা মধ্যবিত্ত ও গরিবদের ওপর থেকে বোঝা কমাবার জন্য এই অভিনব পরিকল্পনা নিয়েছে। ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্পেনের অর্থমন্ত্রী মারিয়া জেসাস মন্টেরো বলেন, 'আমরা মিলিওনেয়ারদের কথা বলছি। তারাই দেশের এক শতাংশ মানুষ, যাদের হাতে প্রচুর অর্থ আছে।'

তিনি জানিয়েছেন, এই করবাবদ যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে শ্রমিক ও মধ্যবিত্তদের সাহায্য করা হবে। তবে কী হারে কর বসানো হবে, তা থেকে কতো অর্থ পাওয়া যাবে তার কোনো বিবরণ তিনি দেননি।

ইউরোপের অন্য দেশের মতো স্পেনেও জিনিসের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। সরকার যানবাহনে চড়ার জন্য ভর্তুকি দিচ্ছে। পড়ুয়াদের স্টাইপেন্ড দিচ্ছে। এভাবে তারা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

কিন্তু স্পেনে মুদ্রাস্ফীতির হার ১০ দশমিক চার শতাংশ হয়ে গেছে। গত জুন মাস থেকে মুদ্রাস্ফীতির হার ১০ শতাংশ বা তার বেশি আছে। ১৯৮০-এর মাঝামাঝি থেকে কখনো মুদ্রাস্ফীতির হার বাড়েনি।

পরিস্থিতি সামলাতে স্পেন সরকার গত জুলাই মাসে একটা বিল আনে, যেখানে ব্যাংকগুলোর ওপর সাময়িক লেভি বসানো হয়। বড় বিদ্যুৎ সংস্থার ওপরেও লেভি বসে।
অর্থমন্ত্রী বলেন, বিত্তবানদের ওপরেও একইরকমভাবে কর বসানো হবে। দুই বছরের জন্য তাদের কর দিতে হবে। এটা সাময়িক ব্যবস্থা।

তবে স্পেনে জোট সরকার আছে। ফলে সোশালিস্ট পার্টির নেত্রী অর্থমন্ত্রীকে এই পরিকল্পনা নিয়ে বাকি শরিকদের রায় নিতে হবে। তারপর পার্লামেন্টের অনুমোদন নিতে হবে। ফলে ২০২৩-এর প্রথমদিকের আগে এই পরিকল্পনা তিনি কার্যকর করতে পারবেন না।

ইত্তেফাজ/ডিএস/এসএস