বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইবিতে পথনাটক 'জুতা আবিষ্কার' প্রদর্শিত 

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে পথনাটক 'জুতা আবিষ্কার' প্রদর্শিত হয়েছে।  

শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বরে বিশ্ববিদ্যালয় থিয়েটারের (বিথি) সদস্যরা নাটকটি পরিবেশন করেন। 

নাটকটিতে দেখা যায়, রাজা হবু চন্দ্র ধুলাবালি থেকে নিজের পা মুক্ত রাখার জন্য তার মন্ত্রীদের ডেকে এর সমাধান চাইলেও মন্ত্রী ও পণ্ডিতরা বিভিন্ন চেষ্টা করে ব্যর্থ হয়। পরে একজন মুচি পদযুগল চর্ম আবরণ দিয়ে ঢেকে দেওয়ার মাধ্যম জুতার আবিষ্কার করে। এই বিষয়টিই ঘিরেই নাটকের গল্প গড়ে ওঠে।

বিথির সহসভাপতি কৌশিক আহমেদের নির্দেশনায় নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, নাহিদ, পিয়াস, লাবন্য, নিশান, মুনা, পারিজাত, কুলছুম, আদনান, মাহির প্রমুখ। এছাড়া, নাটকটির নাট্যরূপ দিয়েছেন শেখ মুহ. মহিউদ্দিন। 

এ বিষয়ে বিথির সভাপতি আব্দুল মোমিন নাহিদ বলেন, জুতা আবিষ্কার নাটকটির মাধ্যমে বিশ্ববিদ্যালয় থিয়েটারের ষোড়শ কর্মপর্ষদের যাত্রা শুরু হলো। নাটকটিতে সেই সময়ে যারা রাজ্য পরিচালনা করতেন তাদের নির্বুদ্ধিতার বিষয়টি দেখানো হয়েছে। একটি রাজ্যে মন্ত্রী, উজির, নাজির থাকা সত্ত্বেও রাজার জুতা আবিষ্কার করলেন একজন মুচি। এক্ষেত্রে একজন নিচু শ্রেণির মানুষও যথেষ্ট সুযোগ পেলে যে কল্যাণকর কিছু করতে পারেন সে বিষয়টি তুলে ধরা হয়েছে। তবে মুচি জুতা আবিষ্কার করলেও শেষ অবধি রাজা জুতা আবিষ্কারের কৃতিত্ব নিয়ে নেয়। 

ইত্তেফাক/এআই