শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘মানকাড’ আউট খেলারই অংশ: হারমানপ্রীত

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ২২:৩৪

ভারত ও ইংল্যান্ড নারী ক্রিকেট দলের তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে ভারত। তবে, ম্যাচের সব আলোচনা এখন ভারতের স্পিনার দিপ্তি শর্মার করা মানকাড আউট নিয়ে।

সিরিজের শেষ ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ইংল্যান্ডকে ১৭০ রানের টার্গেট দেয় ভারতের মেয়েরা। ১৭০ রান তাড়া করতে নেমে ১১৮ রানে ৯ উইকেট হারায় ইংল্যান্ড। তবে শার্লি ডেন ও ফ্রেয়া ডেভিসের ব্যাটে ভর করে জয়ের পথেই ছিল ইংলিশরা। শেষ ৭ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১৭ রান। স্ট্রাইকে ছিলেন ফ্রেয়া ডেভিস।

তখন বোলিংয়ে আসেন ভারতের অফ স্পিনার দিপ্তি শর্মা। ওভারের তৃতীয় বল করতে গিয়ে আচমকা থেমে যান তিনি। নন স্ট্রাইকে থাকা শার্লি ডেন বের হয়ে যান ক্রিজ থেকে। আর ঠিক সেই সময় স্ট্যাম্প ভেঙ্গে ডেনকে ‘মানকাড’ আউট করে দেন তিনি। ফলে ১৬ রানে ম্যাচ হেরে হোয়াইটয়াশের লজ্জা পায় ইংল্যান্ড। শার্লি ডেন আউট হওয়ার আগে করেন ৮০ বলে ৪৭ রান। 

ভারতের অধিনায়ক হারমানপ্রীত কর। ছবি-সংগৃহীত

‘মানকাড’ আউট শুরু থেকেই ছিল বিতর্কিত। যদিও ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বিজ্ঞপ্তি দিয়ে বৈধতা দিয়েছে ‘মানকাড’ আউটকে। তবে দিপ্তি শর্মার এমন কান্ড আবারো জন্ম দিয়েছে আলোচনার।

এখানে দিপ্তি শর্মাকে সমর্থন করছেন ভারতীয় নারী ক্রিকেট দলে অধিনায়ক হারমানপ্রীত কর। তিনি বলেন, ‘আমার মনে হয় না আমরা কোন অপরাধ করেছি।  এটা খেলারই অংশ। আমরা নতুন কিছু করিনি। আইসিসির নিয়মেই এটা আছে এবং এটাই আপনাদের প্রশ্নের উত্তর দেবে। আমি আমার প্লেয়ারদের পাশে দাঁড়াচ্ছি এবং দিন শেষে জয় জয়ই।'

ইত্তেফাক/জেডএইচ/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন