বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাপড়ে কফি বা সসের দাগ তোলার ঘরোয়া উপায়

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৬

কফির কাপে যখন তখন চুমুক কিংবা আর ফাস্টফুড কর্নারে গেলে সসের বোতলের হারহামেশা হাত বাড়ানো সাধারণ ব্যাপার। অসাবধানতার কারণে যেকোনো সময় জামায় কফি লেগে যেতে পারে। সস কিংবা তেল লাগার ঘটনা তো নতুন কিছু নয়। সমস্যা হলো, একবার কফি, সস কিংবা তেলের দাগ লাগলে তা তোলা কঠিন। হাজার ধোয়ার পরেও এই দাগ দূর হয় না। 

অথচ কিছু কৌশল অনুসরণ করলে সহজেই এই দাগ দূর করা সম্ভব। কিন্তু কি কৌশল? আসুন জেনে নেওয়া যাক:

সাদা ভিনিগার ব্যবহারে

সাদা ভিনিগার তুলোয় ভিজিয়ে কফি বা কেচআপের দাগের ওপর হালকা করে ঘষে নিন। এবার ওই কাপড় সাবান লাগিয়ে ধুয়ে ফেললে দাগ উঠে যাবে।

বেবি পাউডার
তেলের দাগ সরাতে বেবি পাউডার কার্যকর। কাপড়ে তেলের দাগ লাগার সঙ্গে সঙ্গেই দাগের উপর বেবি পাউডার লাগিয়ে নিন। একটি টুথব্রাশ দিয়ে দাগের জায়গায় আলতো করে ঘষুন। অবশেষে সেখানে সাবান লাগিয়ে নিন। এবার টুথব্রাশ দিয়ে আবার ঘষলেই দাগ উঠে যাবে। সবশেষে সাবান দিয়ে কাপড়টি ধুয়ে নিন। 

লবণ
গ্রিজের দাগ আর কফির দাগ প্রায় একই। সহজে এদের তোলা যায় না। কিন্তু গ্রিজের দাগ তোলা পুরোপুরি অসম্ভব না। দাগের উপর প্রথমে লবণ ছড়িয়ে দিন। লক্ষ্য করবেন গ্রিজের দাগ লবণ শুষে নিতে শুরু করবে। কিছুক্ষণ পর হাত দিয়ে লবণ ঝেড়ে ফেলে দিন। এতে ফাগ অনেকটাই ফিকে হয়ে যাবে।

বেকিং সোডা
কফির দাগ তুলতে  সাদা ভিনিগারের সাথে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। সাদা ভিনিগার তুলোতে ভিজিয়ে দাগের ওপর লাগিয় নিন। তারপর দাগের  উপর আধ-চামচ বেকিং সোডা ছড়িয়ে দিন। সোডা ভিনিগার শুষে নিলে একটি টুথব্রাশ ভিনিগারে চুবান। সেই টুথব্রাশ দাগের উপর হালকা করে ঘষে নিন। অবশেষে সাবান দিয়ে কাপড় ভালো করে ধুয়ে নিন।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন