শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাদাখশানে কাজে ফিরলেন নারী পুলিশ অফিসাররা

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৩

আফগানিস্তানে ইসলামিক আমিরাত পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার পর চাকরি হারিয়েছিলেন অধিকাংশ নারী পুলিশ অফিসাররা। এবার তাদের ফের নিয়োগ দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে আম তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম টোলো নিউজ। 

বাদাখশান পুলিশ কমান্ডের কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, শতাধিক মহিলা পুলিশ অফিসারকে পুনর্নিয়োগ করা হয়েছে। 

বাদাখশানের পুলিশ কমান্ডার আব্দুল হক আবু ওমর বলেছেন, আমাদের এখন প্রায় ২০ থেকে ২৫ জন নারী পুলিশ অফিসার এবং ৭০-৮০ জন নারী পুলিশ সদস্য রয়েছে। নারী পুলিশের এসব সদস্য বিভিন্ন বাড়ি পরিদর্শন ও তল্লাশির দায়িত্বে রয়েছেন।

কিছু নারী পুলিশ সদস্য আরো বেশি নারীকে সরকারি প্রতিষ্ঠানে কাজ করার অনুমতি দিতে ইসলামিক আমিরাতের কাছে অনুরোধ জানিয়েছেন। মাশুকা নামের এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমরা ইসলামিক এমিরেটের কাছে সব নারীকে তাদের কাজে ফিরে যাওয়ার সুযোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছি।’

গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর অধিকাংশ ক্ষেত্রেই পরিবেশ সৃষ্টির আগ পর্যন্ত নারীদের কর্মস্থলে যোগ দিতে নিষেধ করা হয়। এ নিয়ে বিশ্ব সমালোচনামুখর হলে তালেবান কর্তৃপক্ষ জানায়, আগে থেকে কাজ করা কোনো নারী চাকরিজীবীকেই পদচ্যুত করা হয়নি। পরিবেশ সৃষ্টি না হওয়ায় তাদের এখনই কাজে বসানো যাচ্ছে না। তবে তাদের বাড়িতে বসিয়ে রেখেই বেতন দিচ্ছে সরকার।

জানা গেছে, আগের প্রশাসনে চার হাজারের বেশি নারী পুলিশ সদস্য ছিলেন। তাদের মধ্যে কারাগারের দায়িত্বে থাকা নারী পুলিশ সদস্যরা শুরু থেকেই তালেবান প্রশাসনের সঙ্গে কাজ করছিলেন। সম্প্রতি শতাধিক নারী পুলিশকে পুনঃনিয়োগ দেওয়া হলো।

ইত্তেফাক/এএইচপি