শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আলাস্কা দ্বীপের কাছে চীন ও রুশ নৌবাহিনীর জাহাজ

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৭

বেরিং সাগরে নিয়মিত টহলরত মার্কিন কোস্ট গার্ডের একটি জাহাজ চীন থেকে আসা একটি গাইডেড ক্ষেপণাস্ত্র ক্রুজার দেখতে পেয়েছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানায় এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ক্রুজারটি একা ছিল না। ১৯ সেপ্টেম্বর আলাস্কার কিসকা দ্বীপ থেকে প্রায় ৮৬ মাইল (১৩৮ কিলোমিটার) উত্তরে যাত্রা করেছিল জাহাজটি। একটি ডেস্ট্রয়ারসহ আরও দুটি চীন নৌ জাহাজ এবং চারটি রাশিয়ান নৌ জাহাজকে একসঙ্গে দেখা গেছে। কিমবল নামক একটি টহল নৌকা এই তথ্য দেয়। হনলুলু ভিত্তিক জাহাজ কিমবল, চীন ও রুশ জাহাজের গঠন ভেঙে বিচ্ছুরিত হওয়ার সময় পর্যবেক্ষণ করে। একটি সি-১৩০ হারকিউলিস কোডিয়াকের কোস্ট গার্ড স্টেশন থেকে কিমবলের জন্য বিমান সহায়তা দিচ্ছিল।

সপ্তদশ কোস্ট গার্ড জেলা কমান্ডার রিয়ার অ্যাড. নাথান মুর জানান, যদিও গঠনটি আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী পরিচালিত হয়েছে, তারা আলাস্কার আশেপাশের সামুদ্রিক পরিবেশে মার্কিন স্বার্থে কোনো ব্যাঘাত না ঘটায় তা নিশ্চিত করার জন্য পর্যবেক্ষণ করছিল।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ আর্কটিক এবং সেখানে রাশিয়ার সামরিক গঠনে চীনের আগ্রহের বিষয়ে সতর্ক করার এক মাস পরে এই চীন ও রাশিয়ান গঠনটি দেখা যায়। স্টলটেনবার্গ বলেন, রাশিয়া একটি নতুন আর্কটিক কমান্ড স্থাপন করেছে। এছাড়া গভীর জলের বন্দর ও বিমানঘাঁটিসহ শত শত নতুন এবং প্রাক্তন সোভিয়েত যুগের আর্কটিক সামরিক সাইট খুলেছে রুশ বাহিনী।  

 

ইত্তেফাক/ডিএস/এসসি