বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আয়না ঝকঝকে করতে

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৬

প্রত্যেকের ঘরে আয়না খুব গুরুত্বপূর্ণ জিনিস। প্রতিদিন কারণে-অকারণে আয়না দেখা হয়ই। হয়তো খেয়াল করেছেন, প্রাত্যহিক ব্যবহারে আয়নাই সবচেয়ে বেশি ময়লা হয়। তা হতেই পারে। বিপত্তি বাধে আপনি যখন আয়না পরিষ্কার করতে যান। দামি লিকুইড ব্যবহারের পরও আয়নায় দাগ লেগেই থাকে। আয়নার দাগ ব্যবহারের কিছু ঘরোয়া পদ্ধতি আছে। এসব কৌশল ব্যবহার করে সহজেই ময়লা আয়না করে তুলতে পারেন ঝকঝকে।

ভিনেগার

প্রথমে একটি বাটিতে ভিনেগার ও পানি মিশিয়ে নিন। এই মিশ্রণ একটি বোতলে সংরক্ষণ করুন। আয়না পরিষ্কারের সময় মিশ্রণটি স্প্রেয়ার ব্যবহার করে স্প্রে করুন। এবার মাইক্রোফাইবার, সুতির কাপড় অথবা খবরের কাগজ দিয়ে আয়না মুছে নিন। আপনি চাইলে মিশ্রণে কাপড় ভিজিয়েও আয়না বানিয়ে ফেলতে পারেন নতুনের মত ঝকঝকে।

ডিস্টিল্ড ওয়াটার

সাধারণ পানি দিয়ে আয়না পরিষ্কার করার বদলে ব্যবহার করুন ডিস্টিল্ড ওয়াটার। একটি পরিষ্কার কাপড়ে ডিস্টিল্ড ওয়াটার নিয়ে আয়না মুছে দেখুন। ফলাফল সহজেই চোখে পড়বে।

বেকিং সোডা

বেকিং সোডা দিয়েও যে আয়নার দাগ সহজে দূর করা যায় তা হয়তো অনেকেই জানেন। প্রথমে এক চা চামচ বেকিং সোডা একটি কাপড়ে নিয়ে পুরো আয়না ভালোভাবে ঘষে নিন। তারপর একটি ভেজা তোয়ালে দিয়ে আয়না মুছে ফেলুন। আয়নাতে বেয়ারা দাগ দ্রুত দূর হবে।

শেভিং ক্রিম

বাথরুমের আয়নায় সময়ের সঙ্গে সঙ্গে পানির দাগ পড়ে। এই দাগ এতই বেয়াড়া যে তোলা কঠিন। এমন আয়নায় শেভিং ক্রিম লাগান। দু এক মিনিট পর পরিষ্কার কাপড় দিয়ে ক্রিম মুছে ফেলুন। তবে হ্যাঁ, শেভিং ক্রিম বেশিক্ষণ আগিয়ে রাখবেন না। তাতে উলটো দাগ বসতে পারে। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন