বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইরানের নীতি পুলিশের ওপর কানাডার নিষেধাজ্ঞা

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৬

হিজাব ঠিকমতো না পরার অভিযোগে ইরানে পুলিশের হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর ঘটনায় দেশটির “নৈতিকতা পুলিশ” এর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা সরকার।
সোমবার (২৬ সেপ্টেম্বর) কানাডার অটোয়ায় দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তিনি বলেন, 'আমরা ইরানের তথাকথিত নৈতিকতা পুলিশসহ কয়েক ডজন ব্যক্তি ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা কার্যকর করবো। কানাডা সারাবিশ্বের মানুষের কাছে এই দাবি করে, ইরান সরকার তাদের জনগণের কথা শুনবে, তাদের স্বাধীনতা ও অধিকারের প্রশ্নে দমন-পীড়ন করবে না। সমস্ত ইরানিদের স্বাভাবিক ও শান্তিপূর্ণ জীবনযাপন করতে দিতে হবে। চলাফেরা ও মতপ্রকাশের স্বাধীনতা দিতে হবে।'

ইরানিদের স্বাভাবিক জীবনযাপন করতে দিতে হবে

প্রতিবেদনে বলা হয়, ১৩ সেপ্টেম্বর পোশাকবিধি না মানার অভিযোগে মাহশা আমিনিকে তেহরান থেকে গ্রেফতার করেছিল ইরানের নৈতিকতা পুলিশ। তিন দিন পর ১৬ সেপ্টেম্বর তার মৃত্যুর খবর জানানো হয়। তার মৃত্যুর ঘটনায় অভিযোগ, পুলিশের নির্যাতনের কারণেই তার মৃত্যু হয়েছে।

নারীর জন্য কঠোর পোশাকবিধি দেখভালের দায়িত্বে আছে ইরানের 'নৈতিকতা পুলিশ' ইউনিট। নিবর্তনমূলক ভূমিকার কারণে এই ইউনিটের প্রতি দেশটির সচেতন জনগোষ্ঠী দীর্ঘদিন ধরেই নাখোশ। মাহশার মৃত্যুকে কেন্দ্র করে ইরানে নৈতিকতা পুলিশের বিরুদ্ধে ক্ষোভের বিস্ফোরণ ঘটেছে। পাশাপাশি দেশটির শাসকগোষ্ঠীর প্রতিও বিপুল সংখ্যক মানুষের অনাস্থার প্রকাশ ঘটেছে।

ইত্তেফাক/ডিএস/এসসি