বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দুধ জ্বাল দিতে গিয়ে নষ্ট হলে করনীয়

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৬

বাজার থেকে দুধ কিনে আনলেন। প্যাক খোলার পর সব ঠিকঠাক। কিন্তু দুধ ফোটাতে গিয়ে লক্ষ্য করলেন নষ্ট হয়ে গেছে। অনেক সময় বাড়িতে থাকা দু-একদিনের দুধও নষ্ট হয়ে যেতে পারে। এমন অবস্থায় নষ্ট দুধ ফেলে দেওয়া ছাড়া গতি নেই। কিন্তু আপনি কি জানেন এই নষ্ট দুধও কাজে লাগানো যেতে পারে?

সে কিভাবে? চলুন জেনে নেওয়া যাক:

মোজারেলা চিজ বানাতে পারেন

ফেটে যাওয়া দুধ দিয়ে সহজেই চিজ বানানো সম্ভব। দুধ ফেটে ফেলে তাতে ভিনেগার মিশিয়ে নিন। ভিনেগার মেশানোর পর চামচ দিয়ে অনবরত নাড়ুন। কিছুক্ষণ পর লক্ষ্য করবেন পানি আর চিজ আলাদা হয়ে গেছে। গরম পানি থেকে চিজ তুলে লবণ পানিতে ভালোভাবে ধুয়ে নিন। এতে ভিনেগারের টক ভাব কেটে যাবে। অবশেষে স্যালোফিন র‍্যাপে মুড়ে তিন ঘণ্টা ফ্রিজে রাখলেই পেয়ে যাবেন মোজারেলা চিজ।

গাছের সার হিসেবে

গাছের পরিচর্যাতেও কিন্তু এই দুধ ব্যবহার করতে পারেন। নষ্ট দুধ সার হিসেবে উপাদেয়। এই দুধ গাছের গোঁড়ায় দিন। তাতে গাছ দ্রুত বাড়বে।

ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন

নষ্ট হয়ে যাওয়া দুধ ব্যবহারে ত্বকের যত্ন নেওয়া যায়। বেশি কিছু করতে হবে না। নষ্ট হয়ে যাওয়া দুধ ত্বকে মাখিয়ে নিন ফেসপ্যাকের মতো করে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন ত্বকের জেল্লা বাড়বে। 

সালাদের ড্রেসিং

ফেটে যাওয়া দুধ মানেই নষ্ট না। এর মানে সেমাই, লাচ্ছা, কিংবা চায়ে এই দুধ ব্যবহার করা যাবে না। ফেটে যাওয়া দুধ সালাদের ড্রেসিং করতে কাজে আসে। তবে প্যাকেটের দুধ দিয়ে এমনটা সম্ভব নয়।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন