শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভাইরাস দিয়ে ক্যান্সার চিকিৎসায় নতুন আশা

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩১

সাধারণ একটি ভাইরাস দিয়ে ক্যান্সার চিকিৎসায় বড় ধরনের সাফল্য পেয়েছেন একদল গবেষক। যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলছেন, এই ভাইরাস শরীরের ক্ষতিকর কোষকে আক্রমণ করে এবং তাকে ধ্বংস করে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই প্রতিবেদনে জানানো হয়, গবেষণায় দেখা গেছে এই চিকিৎসায় একজন রোগী ক্যান্সার থেকে পুরোপুরি সেরে ওঠেছেন। অন্যদের টিউমার সঙ্কুচিত বা ছোট হয়ে গেছে। গবেষণায় যে ভাইরাসটি ক্যান্সারের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়েছে, তার নাম 'হারপেস সিম্প্লেক্স'। তবে ভাইরাসটি শরীরে প্রয়োগ করার আগে তাতে কিছু পরিবর্তন আনা হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, গবেষণার প্রাথমিক ফলাফল বেশ আশাব্যঞ্জক। তবে এ বিষয়ে আরও বড় পরিসর এবং দীর্ঘ সময় ধরে গবেষণার প্রয়োজন রয়েছে। তাদের আশা, এই চিকিৎসার মাধ্যমে যাদের দেহে ইতোমধ্যেই ক্যান্সার ছড়িয়ে পড়েছে অথবা যারা জটিল ক্যান্সারে আক্রান্ত হয়েছেন, রোগ নিরাময়ের মাধ্যমে তাদের জীবন রক্ষা করা সম্ভব হবে।

ব্রিটেনে একজন ক্যান্সার চিকিৎসক এবং সাউথেন্ড ইউনিভার্সিটি হাসপাতালের কনসালটেন্ট ক্লিনিক্যাল অনকোলজিস্ট ডা. ইমতিয়াজ আহমেদ জানান, ভাইরাস দিয়ে যেমন ভ্যাকসিন তৈরি করা হয়, তেমনি এটি দিয়ে ক্যান্সারেরও চিকিৎসা করা হচ্ছে।

ভাইরাস যখন শরীরে প্রবেশ করানো হয়, তখন তা খুব দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে। প্রথমে শরীরের যে স্থানে ক্যান্সারের চিকিৎসা করা হবে, তার অ্যান্টিজেন দিয়ে ভাইরাসটিতে কিছুটা পরিবর্তন ঘটানো হয়। এরপর তা শরীরে ঢুকিয়ে দেওয়া হলে এর থেকে একধরনের অ্যান্টিবডি তৈরি হয়, যা শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতাকে চাঙ্গা করে তোলে।

ইত্তেফাক/জেডএইচডি