মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রে 'বিপজ্জনক' ইয়ানের তাণ্ডব, অন্ধকারে ২০ লাখ মানুষ  

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৯

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে অত্যন্ত শক্তিশালী হারিকেন ইয়ান আঘাত হেনেছে। এতে রাজ্যটির রাস্তা, ভবন বন্যায় প্লাবিত হয়েছে। বিদ্যুৎহীন হয়েছেন ২০ লাখের বেশি মানুষ। আল-জাজিরা ও বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ভয়াবহ বিপজ্জনক ‘ক্যাটাগরি ৪’ মাত্রার হারিকেনে ইয়ান স্থানীয় সময় বুধবার বিকেল ৩টা ৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপে কাছে আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। 

এনএইচসি- এর পক্ষ থেকে আরও বলা হয়েছে,  কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আসে ইয়ান। এ সময় বাতাসের গতিবেগ কিছুটা কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে।

দেশটির কর্তৃপক্ষ, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রাণহানি এড়াতে বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। সেইসঙ্গে উপকূলীয় এলাকার মানুষকে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া এটি আরও বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে আভাস দিয়েছে কর্তৃপক্ষ। 

বিবিসি তাদের সরাসরি প্রতিবেদনে বলেছে, ইয়ানের ফলে একটি নৌকাডুটির ঘটনায় ২০ অভিবাসী নিখোঁজ রয়েছেন। রাজ্যের দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে বৃষ্টি ও প্রবল বাতাসে খুঁটি ভেঙে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। ইয়ানের তাণ্ডব না থামা পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে। প্রচণ্ড বাতাসের সঙ্গে মষুলধারে বৃষ্টির কারণে এখনও জোরালোভাবে উদ্ধারকাজ নামতে পারেনি জরুরি বিভাগ। 

ইত্তেফাক/ডিএস/এসআর