শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউজিসি স্বর্ণপদকের জন্য ড. মাহমুদুল মনোনীত

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৪

চিকিৎসা বিজ্ঞান শাখায় প্রকাশিত প্রবন্ধের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) স্বর্ণপদক ২০১৯-এ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ফার্মাসিউটিক্যালস ও ইন্ডাস্ট্রিয়াল বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহমুদুল হাসান মনোনীত হয়েছেন। 

বুধবার (২৮ সেপ্টেম্বর) ইউজিসি’র রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে ড. মাহমুদুল হাসানকে ইউজিসি স্বর্ণপদকের জন্য মনোনয়নের কথা জানানো হয়। 

ড. মাহমুদুল হাসান বলেন, ইনফ্লুয়েঞ্জার কারণে প্রতি বছর ৩ থেকে ৫ মিলিয়ন মানুষ গুরুতর অসুস্থ এবং প্রায় ৬,৫০,০০০ মানুষ শ্বাসকষ্টের কারণে মৃত্যুবরণ করে থাকে৷ পাখিদের থেকে উদ্ভূত ইনফ্লুয়েঞ্জার জন্য দায়ী নতুন একটি ভাইরাস ইনফ্লুয়েঞ্জা এ (এইচ৭এন৯) নিম্ন শ্বাসনালীর সংক্রমণসহ তীব্র সংক্রমণে মৃত্যুও ঘটাতে পারে৷ এর বিরুদ্ধে এখনও পর্যন্ত কার্যকর কোনো প্রতিকার না থাকায়, এর প্রতিরোধে কার্যকর ভ্যাকসিন উদ্ভাবন অনেক জরুরী হয়ে পড়েছে৷ গবেষণায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এ (এইচ৭এন ৯)-এর বিরুদ্ধে কার্যকর মাল্টি-এপিটোপ বিশিষ্ট ভ্যাকসিন উদ্ভাবনের জন্য জিনোম ভিত্তিক বিভিন্ন বায়োইনফরম্যাটিক্স পদ্ধতির প্রয়োগ করা হয়েছে৷ কম্পিউটারাইজড পদ্ধতিতে ভ্যাকসিনের নকশা তৈরিতে সময় কম লাগতে পারে বলে এই প্রক্রিয়া ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করেছে। 

জানা যায়, প্রতি বছর পুস্তক ও গবেষণা প্রবন্ধ বিভাগে ইউজিসি স্বর্ণপদক প্রদান করে থাকে। পুস্তক বিভাগের দুটি শাখায় মোট ৩টি এবং খ্যাতিসম্পন্ন জার্নালে প্রকাশিত পির রিভিউ প্রবন্ধের জন্য ১৩টি শাখায় মোট সর্বমোট ২৩টি স্বর্ণপদক প্রদান করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি এই পদক প্রদান করে থাকেন। প্রবন্ধ বিভাগে প্রত্যেক স্বর্ণপদকপ্রাপ্ত গবেষককে নগদ ৭৫ হাজার এবং পুস্তক বিভাগে ১ লক্ষ টাকা প্রদান করা হয়। এছাড়াও প্রত্যেক পদকভূষিত ব্যক্তিকে ২২ ক্যারেট মানের ১০ গ্রাম স্বর্ণ সম্বলিত একটি পদক প্রদান করা হয়ে থাকে। 

উল্লেখ্য, ড. মাহমুদুল হাসান সহকারী অধ্যাপক হিসেবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যালস এন্ড ইন্ড্রাস্ট্রিয়াল বায়োটেকনোলজি বিভাগে কর্মরত আছেন। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে সফলতার সাথে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন এবং ২০১৫ সালের ডিসেম্বরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসাবে যোগদান করেন। 

ইত্তেফাক/এআই