মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইয়ানের তাণ্ডবে 'বিপর্যস্ত' ফ্লোরিডা, নিহত ১৯

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৩

অত্যন্ত শক্তিশালী হারিকেন ইয়ানের আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য। রাজ্যটির রাস্তা, ভবন বন্যায় প্লাবিত হয়েছে, ধসে পড়েছে বাড়ি-ঘর। বিদ্যুৎহীন হয়েছেন ২০ লাখের বেশি মানুষ। কর্মকর্তারা বলেছেন, ফ্লোরিডার ইতিহাসে এটি বিশাল প্রাকৃতিক দুর্যোগ। তবে ফ্লোরিডা থেকে সরে দেশটির স্থানীয় সময় মধ্য শুক্রবারে ইয়ান এখন সাউথ ক্যারোলিনায় আঘাত হানতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।  

রিপোর্ট, হারিকেন ইয়ানের তাণ্ডবে ফ্লোরিডায় অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটেছে। এখন এটি ঘণ্টায় ৮৫ কিলোমিটার গতিতে সাউথ ক্যারোলিনার দিকে অগ্রসর হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ফ্লোরিডার ইতিহাসে ইয়ান সবচেয়ে প্রাণঘাতী হতে পারে। 

দেশটির স্থানীয় এক কর্মকর্তা বিবিসিকে শার্লট কাউন্টিতে ১০ জনের প্রাণহানির কথা নিশ্চিত করেছেন। বিবিসি বলছে, ফ্লোরিডার ২৬ লাখের বেশি বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠান এখন অন্ধকারে। সেইসঙ্গে অনেক অঞ্চল পানিতে ডুবে গেছে। সিএনএন বলছে, মধ্য এবং উত্তর ফ্লোরিডায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে। 

ফ্লোরিডার গভর্নর বলেছেন, ইয়ানের কারণে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা বর্ণনাতীত। তিনি জানান, এখন পর্যন্ত অঞ্চলের ৭০০ জনকে উদ্ধার করা হয়েছে। গভর্নর বলেন, পানির মধ্যে অনেক গাড়ি ভেসে গেছে এবং কিছু বাড়ি পুরোপুরি বিধ্বস্ত। এছাড়া ক্ষতির পরিমাণ বিলিয়ন বিলিয়ন ডলার।

উদ্ধার অভিযান চলছে

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, ভয়াবহ বিপজ্জনক ‘ক্যাটাগরি ৪’ মাত্রার হারিকেনে ইয়ান স্থানীয় সময় গত বুধবার বিকেল ৩টা ৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপে কাছে আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার।  

এনএইচসি- এর পক্ষ থেকে আরও বলা হয়েছে,  কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আসে ইয়ান। এ সময় বাতাসের গতিবেগ কিছুটা কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে। বিবিসি, সিএনএন, আল-জাজিরা

ইত্তেফাক/এসআর