মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শি জিনপিংকে সতর্ক করলেন তারই এক প্রাক্তন কর্মকর্তা

তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে পারে শি জিনপিং

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ১৯:৫৮

আগামী মাসে চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হবে। প্রতি পাঁচ বছর পর পর এই কংগ্রেস অনুষ্ঠিত হয়। আসন্ন কংগ্রেসে শি জিনপিং টানা তৃতীয়বার দলের নেতা নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে। আসন্ন ১৬ অক্টোবর চীনের ২০তম জাতীয় কংগ্রেসকে কেন্দ্র করে শি জিনপিংকে সতর্ক করলেন তারই এক প্রাক্তন কর্মকর্তা। 

নিকেই এশিয়া বার্তামাধ্যমের এক বার্তায় বলা হয়, চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) পক্ষ থেকে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের শি জিনপিং এর সমালোচনা করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। আরও বলা হয়েছে, কেউ যদি এই ঘোষণার বিরুদ্ধে যায় তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এই ঘোষণার মাত্র চার মাসের মধ্যেই সং এর এমন বার্তা প্রকাশ পেলো।

১০৫ বছর বয়সী অবসরপ্রাপ্ত এই চীনা কর্মকর্তা এক ভিডিও-বার্তায় বলেন যে, চীনের স্বপ্ন এবং প্রগতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নীতিগত সংশোধন দরকার। কিন্তু তা না করে শি শুধুমাত্র তার নেওয়া চীনের অর্থনৈতিক নীতিগত সিদ্ধান্তকে সেরা প্রমাণ করতে চাচ্ছেন। চীনের প্রেসিডেন্টের নেওয়া নীতিগত সিদ্ধান্তগুলোর ব্যাপারে জনগণকে অনেকটা ধোঁয়াশায় রাখার লক্ষ্যেই কাজ করছে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) এমনটাই মনে করেন সং। 

ভিডিওবার্তা প্রকাশের পরপরই তা চীনা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে থাকে।

উল্লেখ্য, আসন্ন ২০তম জাতীয় কংগ্রেস উপলক্ষে চীনের প্রেসিডেন্ট সি জিনপিং তার ক্ষমতা আরও ৫ বছর বাড়ানোর পরিকল্পনা নিয়েছেন। জাতীয় কংগ্রেসকে কেন্দ্র করে মোট ২ হাজার ২শ ৯৬ জন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এএইচপি