শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নর্ড স্ট্রিমের ক্ষতি থেকে যুক্তরাষ্ট্রের লাভবান হওয়ার সুযোগ রয়েছে

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ০৫:৩৩

বাল্টিক সাগরের তলদেশে রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনের ক্ষয়ক্ষতি হলে এ থেকে যুক্তরাষ্ট্রের লাভবান হওয়ার সুযোগ রয়েছে। শুক্রবার নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া।

ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, নর্ড স্ট্রিম পাইপলাইন সিস্টেমের ক্ষতি থেকে গ্যাস বাণিজ্যে যুক্তরাষ্ট্রের অনেক লাভ আছে। তবে সম্প্র্রতি এই পাইপলাইনে অন্তত চারটি রহস্যজনক লিক পাওয়ার ঘটনায় সরাসরি ওয়াশিংটনকে দোষারোপ করেননি তিনি। শুক্রবার মূলত রাশিয়ার উদ্যোগে নর্ড স্ট্রিম পাইপলাইনে রহস্যজনক লিক নিয়ে আলোচনায় বসে নিরাপত্তা পরিষদ। বৈঠকে একটি প্রধান প্রশ্ন ছিল, পাইপলাইন ধ্বংস হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের লাভবান হওয়ার সুযোগ রয়েছে কি না? উত্তরে ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘নিঃসন্দেহে’।

তিনি বলেন, আমেরিকান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহকারীদের ইউরোপে এলএনজি সরবরাহের বহু গুণ বৃদ্ধি উদ্যাপন করা উচিত। এর আগে শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নর্ড স্ট্রিমে লিকের ঘটনায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দায়ী করেন। তিনি বলেন, তারা শুধু নিষেধাজ্ঞাতেই ক্ষান্ত হয়নি বরং তারা নাশকতার দিকে অগ্রসর হয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে গ্যাসের চাপ উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়। পরে লাইনে চারটি লিক পাওয়ার কথা জানায় ডেনমার্ক ও সুইডেন। সিসমোলোজিস্টরা লাইনে বিস্ফোরণ শনাক্ত করেছেন। এ ঘটনায় রাশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ জ্বালানি করিডোরে নাশকতার আশঙ্কা করা হচ্ছে। এক্ষেত্রে পরস্পরকে দোষারোপ করছে ইউরোপ ও রাশিয়া। রুশ গোয়েন্দা সংস্থা এসভিআর-এর প্রধান সের্গেই নারিশকিন বলেছেন, মস্কোর সংগৃহীত গোয়েন্দা তথ্য ইঙ্গিত দিচ্ছে পাইপলাইনে সন্ত্রাসী কর্মকাণ্ডের নেপথ্যে পশ্চিমারা রয়েছে। তবে নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করেননি তিনি।

ইত্তেফাক/ইআ