রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাতার বিশ্বকাপে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ০২:৪৫

কাতার বিশ্বকাপকে সামনে রেখে এক প্রদর্শনী চালু করবে কাতার অলিম্পিক ও স্পোর্টস জাদুঘর। সেই প্রদর্শনীতে দেখানো হবে দিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সিটি। গত মে মাসে নিলামে ৮ দশমিক ৯৩ মিলিয়ন ডলারে বিক্রি হয় জার্সি, ক্রীড়াঙ্গনের ইতিহাসে কোনো ক্রীড়া স্মারক এর চেয়ে চড়া মূল্যে বিক্রি হয়নি। জার্সিটি  ধার নিয়ে আগামী বছরের ১ এপ্রিল পর্যন্ত প্রদর্শনী চালাবে দোহাভিত্তিক কাতার অলিম্পিক ও স্পোর্টস জাদুঘর।

বহুল আলোচিত এই জার্সি পরেই ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে প্রায় একা হাতেই হারান ম্যারাডোনা। দ্বিতীয়ার্ধের ছয় মিনিটে ‘হাত দিয়ে’ গোল করে ইতিহাসের অন্যতম বিতর্কিত ঘটনার জন্ম দেন আর্জেন্টাইন কিংবদন্তি। যা ‘হ্যান্ড অব গড’ গোল নামেও পরিচিত। এই গোলের চার মিনিট পর বিশ্বকাপ ইতিহাসের অন্যতম সেরা গোলের জন্ম দেন ম্যারাডোনা। ছয় ডিফেন্ডার কাটিয়ে দারুণভাবে জালের ঠিকানা খুঁজে নেন তিনি। কিংবদন্তি এই ফুটবলারের দুর্দান্ত পারফরম্যান্সে সেবার বিশ্বকাপও জয় করে আর্জেন্টিনা।

‘হ্যান্ড অব গড’ জার্সিটি ঐ ম্যাচ শেষে ইংলিশ মিডফিল্ডার স্টিভ হজের সঙ্গে অদলবদল করেন ম্যারাডোনা। ২০০২ সাল থেকে যা ইংল্যান্ডের জাতীয় জাদুঘরে ছিল। পাঁচ মাস আগে তা নিলামে তোলা হয়।

ইত্তেফাক/ইআ