শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফল কিংবা সবজিতেও হতে পারে অ্যালার্জি

আপডেট : ০২ অক্টোবর ২০২২, ১৬:২৩

অনেক মানুষই মাছ মাংস খাওয়ার ব্যাপারে বাছ-বিচার করেন। এমনটা স্বাভাবিক কারণ আমিষে অ্যালার্জি থাকে অনেকেরই। তাই আমাদের প্রায় অনেকেরই ধারণা দুধ, ডিম, লাল মাংস ও নির্দিষ্ট কিছু সামুদ্রিক মাছ থেকে অ্যালার্জি হয়। অথচ অনেকেই জানেন না কিছু সবজি  এবং ফল থেকেও অ্যালার্জি হতে পারে।

এ বিষয়ে সম্প্রতি একটি গবেষণা হয়েছে। ঐ গবেষণায় বলা হয়েছে, অ্যালার্জি শুধু খাদ্যাভ্যাসের কারণে হয় না। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিভিন্ন খাবার থেকে অ্যালার্জি হতে পারে। বিশেষত রোঁয়া কিংবা পরাগঘটিত অ্যালার্জি যাদের তাদের সবজি বা ফল থেকেও অ্যালার্জি হতে পারে। এক্ষেত্রে নির্দিষ্ট ফল বা সবজির নাম বলা মুশকিল। তবে বেগুন, ওল অথবা কচুর মতো সবজিতে অ্যালার্জি আছে অনেকেরই।

অদ্ভুত বিষয় হলো, অনেক ক্ষেত্রেই আপেল, টমেটো, শসা, কাঠবাদাম খেয়ে কারও কারও গলা, ঠোঁটে চুলকোনি এবং শ্বাসকষ্ট দেখা দিতে শুরু করেছে। আরও অদ্ভুত বিষয় হলো, চিকিৎসকরা অন্তত ৫০ থেকে ৮০ শতাংশ মানুষের শরীরে এই ধরনের অ্যালার্জি দেখতে পেয়েছেন।

সবজি কিংবা ফলে এই অ্যালার্জি কেন হয়?

এর কারণ উদ্ভিদেও এক বিশেষ ধরনের প্রোটিন আছে। এই প্রোটিন দেখতে অনেকটা ফুলের পরাগের মত। এই প্রোটিন শরীরে প্রবেশ করলেই প্রতিরোধ প্রক্রিয়া ব্যাহত হয়। আপনি হয়তো বাইরে থেকে বুঝতে পারবেন না আদৌ ফল-সবজিতে আপনার অ্যালার্জি আছে কি-না। সেক্ষেত্রে ত্বকের উপরিভাগে ফল-সবজির রস লাগিয়ে দেখতে পারেন। যদি কোনো ধরনের অস্বস্তি হয় তাহলে খাদ্যতালিকা থেকে ঐ ফল বা সবজি বাদ দিতে হবে। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন