বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সহিংসতা বন্ধে পুতিনের কাছে পোপের আকুতি

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ১০:২৪

ইউক্রেনে ‌‘সহিংসতা ও সাধারণ জনগণকে মৃত্যু বন্ধ’ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে প্রথমবারের মতো সরাসরি আবেদন করেছেন পোপ ফ্রান্সিস। এমন কি ইউক্রেন যুদ্ধের কারণে তিনি ‘রক্ত এবং অশ্রুর নদীতে ভাসনাম’ বলেও মন্তব্য করেছেন পোপ।

রোববার (২ অক্টোবর) ভ্যাটিক্যানের সেন্ট পিটারস স্কয়ারে নিজের সাপ্তাহিক উন্মুক্ত প্রার্থনায় পোপ ফ্রান্সিস এই মন্তব্য করেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে পোপ ফ্রান্সিস অনেক মন্তব্যই করেছেন। তবে তার এবারের মন্তব্যটি সবচেয়ে আলোচিত বলে মনে করা হচ্ছে।

পোপ বলেন, ‘আগ্রাসনের ফলে ইউক্রেনের মানুষ অসহনীয় ভোগান্তির মধ্যে পড়েছেন। সে কারণে ইউক্রেনের প্রেসিডেন্টের প্রতিও আবেদন জানাই, যেন তিনি আন্তরিকভাবে শান্তি প্রস্তাব বিবেচনায় নেন।’ 

পোপ ফ্রান্সিস বলেন, ‘আমার আবেদনটি প্রথমত রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের প্রতি, একইসঙ্গে তার মানুষের প্রতি ভালোবাসার দোহাই, সহিংসতা ও মৃত্যুর এই চক্রটি বন্ধ করতে তাকে বিনীতভাবে অনুরোধ করছি।’

তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে যে গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা নিয়ে গভীরভাবে দুঃখিত আমি। প্রকৃতপক্ষে, এটি এমন পর্যায় যা পারমাণবিক (পরিস্থিতি তৈরির) ঝুঁকিতে ফেলতে পারে।’

ক্যাথলিকদের এই নেতা, পারমাণবিক যুদ্ধের ক্রমবর্ধমান ঝুঁকির প্রতিও নিন্দা জানিয়ে সেটিকে ‘খামখেয়ালি’ হিসেবে আখ্যায়িত করেছেন।

গত শুক্রবার রুশ দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অধিভুক্ত করার ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। সে সময় ক্রেমলিনে দেওয়া ভাষণে পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন।

এদিকে, ক্যাথলিক চার্চের এই প্রধান ইউক্রেনের চারটি অঞ্চলকে সংযুক্ত করার নিন্দাও জানিয়েছেন।

ইত্তেফাক/পিও

ইত্তেফাক/পিও