শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কুমারী পূজাতে মাতৃরূপে ঈশ্বরের আরাধনা

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ১৩:০২

আজ মহাঅষ্টমী। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার তৃতীয় দিনে আজ সোমবার (৩ অক্টোবর) রাজধানীসহ সারাদেশের পূজামণ্ডপগুলোতে পূজা-অর্চণার মাধ্যমে উদযাপিত হচ্ছে মহাঅষ্টমী। দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও বিহিত পূজা শুরু হচ্ছে। তবে অষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। 

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর রাজধানী ঢাকায় কুমারী পূজা হয়নি। এবার সেই কুমারী পূজা অনুষ্ঠিত হচ্ছে। পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণ শেষে বেলা সাড়ে ১০টায় কুমারী পূজা ও বিকাল ৪টা ৫ মিনিট থেকে ৪টা ৫৩ মিনিটের মধ্যে সন্ধিপূজার মধ্য দিয়ে শেষ হবে মহা অষ্টমীর আনুষ্ঠানিকতা।

অষ্টমীতে নগরের পাথরঘাটায় শ্রীশ্রী রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হবে কুমারী পূজা। কুমারী পূজার জন্য মাতৃভাবের পবিত্রতার প্রতীক হিসেবে এবছর কুমারী মায়ের আসনে বসানো হয়েছে ৭ বছর বয়সী প্রীত ধরকে। কুমারীর বয়স ৭ বছর হওয়ায় মালিনী নামে পূজিত হন এবছর। শাস্ত্রমতে মালিনী নামে কুমারী পূজিত হলে ধৈনশ্বর্য লাভ হয়। প্রীত ধর সেন্ট স্কলাস্টিকাস স্কুলের প্রথম শ্রেণীতে অধ্যয়ন করছেন। সকাল সাড়ে ১০টায় মাতৃরূপে ফুল, চন্দন, বেলপাতা, তুলশী পাতা দিয়ে শুরু হয় পূজা আর্চনা। পূজা কার্যক্রম পরিচালনা করেন শান্তন্বেশ্বরী মাতৃমন্দিরের পুরোহিত শ্রীমৎ শ্যামানন্দ দাস মোহন্ত মহারাজ।

মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে শনিবার শুরু হয় পাঁচ দিনব্যাপী সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। রবিবার ছিল মহা সপ্তমী পূজা। আজ মহা অষ্টমী। আগামীকাল মহা নবমী এবং বুধবার বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে এবারের দুর্গোৎসব।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, সারাদেশে এ বছর ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। ঢাকা মহানগরে পূজার সংখ্যা ২৪১টি। এ সব মণ্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে উদযাপন করার জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদযাপন কমিটিও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

প্রতিটি মণ্ডপে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং স্বেচ্ছাসেবক দলের কমিটি করা হয়েছে মণ্ডপ পাহারার জন্য।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন