বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওজন কমাতে যেসব ভুল কখনো নয় 

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ১৪:৩৭

অনেকের জন্য ওজন বেড়ে যাওয়া একটি বড় সমস্যা। নিজেকে সুন্দর-পরিপাটি রাখার ইচ্ছে সবার। বিশেষত রোগ বালাই থেকে মুক্ত থাকতেও ওজন কম রাখা উচিত। কিন্তু ওজন কমাতে গিয়ে আমরা কিছু ভুল নিয়ম অনুসরণ করি যা লাভের চেয়ে ক্ষতি বেশি করে। আসুন জেনে নেওয়া যাক কি সেই খারাপ দিক:

খাবারে ক্যালোরির পরিমাণ কমিয়ে দেওয়া 

একজন স্বাভাবিক ব্যক্তির প্রতিদিন ১২০০ ক্যালোরি নিতেই হয়। ওজন কমাতে হলেও খাদ্য তালিকায় বাধ্য হয়ে আপনাকে প্রোটিন ও চর্বি জাতীয় খাবার রাখতে হবে।

পুরো খাবার না খাওয়া

পেটে ক্ষুধা রেখে দেওয়া মোটেও ভালো কিছু হতে পারে না। শারীরিক দূর্বলতা জিইয়ে রেখে ওজন কমানো সম্ভব নয়। বরং পরিমিত পরিমাণে তিনবেলা নিয়ম করে খেতে হবে।

নিয়ম মেনে না খাওয়া

অনেকে ভাবেন কোনো বেলার খাবার এড়িয়ে গেলে ওজন কমাতে সুবিধা হবে। তাই নাশতা কিংবা রাতের খাবার অনেকেই এড়িয়ে যান। কিন্তু সকালে না খেলে গ্যাস্ট্রিক হতে পারে। তিন বেলা নিয়ম করে খাবার খেতে হবে।

ব্যায়ামের পর বেশি খাওয়া

ব্যায়ামের পর কোষ পুনরুজ্জীবিত করতেই অনেকে বেশি খেয়ে ফেলেন। এমনটা করবেন না। ব্যায়াম করলেই বেশি খেতে হবে এমন নয়।

অতিরিক্ত ব্যায়াম

ভারী ব্যায়ামের মাধ্যমে ওজন কমানো যায় এটি একটি ভুল ধারণা। অতিরিক্ত ব্যায়ামের ফলে আপনার মাংসপেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই মাত্রাতিরিক্ত ব্যায়াম করবেন না।

রাতে খেয়ে ঘুমিয়ে পড়া

ঘুমোতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে খাবার খেয়ে নেবেন। জেগে থাকার সময়ে হজমের সুযোগ করে দিতে হবে। নাহলে ঘুমোতে থাকা অবস্থায় বিপাক প্রক্রিয়া চলমান থাকে এবং হজমে ব্যাঘাত ঘটে।

অনিয়মিত ঘুম

অনেকে মনে করেন বেশি ঘুমালে ওজন বাড়ে। সেজন্যে নিয়মিত ঘুমও অনেকে বাদ দিয়ে দেন। এমনটা ভুলেও করবেন না। স্বাভাবিক ঘুম নিশ্চিত করতেই হবে।

ক্র্যাশ ডায়েট

ক্র্যাশ ডায়েট সবার জন্য নয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া ক্র্যাশ ডায়েট করাও উচিত না।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন