বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঠান্ডা না গরম - কোন দুধ উপকারি?

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ২২:৩৭

যেকোনো বয়সী মানুষের জন্য দুধ সবচেয়ে উপকারি খাবার বলে বিবেচিত। কিন্তু এই উপকারি খাবার খাওয়ার ব্যাপারে নানা মুনীর নানা মত। কেউ গরম দুধ খেতে ভালোবাসেন এবং কেউ ঠান্ডা। অনেকে তো প্যাকেট ছিঁড়ে না ফুটিয়েই খেয়ে ফেলেন। যেভাবেই খান না কেন, একেক পদ্ধতিতে একেক স্বাস্থ্য উপকারিতা মিলবে। সেটি কেমন? চলুন জেনে নেই।

প্যাকেটজাত দুধ

দোকানে প্যাকেটজাত অধিকাংশ দুধ পাওয়া যায় তা পাস্তুরাইজ করতে নানা রাসায়নিক প্রক্রিয়া অনুসরণ করা হয়। তাই কাঁচা বা প্যাকেট খুলে সরাসরি এই দুধ খাওয়া উচিত নয়। এই দুধ ফুটিয়েই খেতে হবে।

টেট্রা প্যাকের দুধ

টেট্রা প্যাকের দুধ ঠান্ডা অবস্থায় খেতে পারবেন। এর কারণ এই দুধ প্যাকেটজাত করার সময় বেশি রাসায়নিক প্রক্রিয়ার মধ্য দিইয়ে যায় না। তাই দুধে পুষ্টিগুণ বেশিমাত্রায় বজায় থাকে। কিন্তু ঠান্ডা দুধ সকালে খাবেন। রাতে খেলে অনেক সময় হজমে সমস্যা হয়।

ঋতু পরিবর্তনের সময় ঠান্ডা দুধ

ঠান্ডা দুধ খেলে ওজন ও স্থূলতা কমে। ঠান্ডা দুধে থাকা ক্যালসিয়াম বিপাকক্রিয়া বাড়ায়। তাই আপনার শরীরে ক্যালরি বেশি পোড়ে। কিন্তু শীত কিংবা ঋতু পরিবর্তনের সময় ঠান্ডা দুধ খাওয়ার অভ্যাস কমাতে হয়। এই সময় ঠান্ডা দুধ খেলে সর্দি-কাশি হতে পারে।

হজমের সমস্যা যাদের

যাদের হজমের সমস্যা আছে তারা ঠান্ডা দুধ এড়িয়ে চলবেন। ঠান্ডা দুধ তুলনামূলকভাবে ভারি। তাই হজম করতে কষ্ট হয়। গরম দুধে ল্যাক্টোজের পরিমাণ কম থাকে তাই এটি হজম করা সহজ হয়।

ভালো ঘুম ও হজমশক্তি বাড়াতে গরম দুধ

ভালো ঘুম ও হজমশক্তি বাড়াতে গরম দুধই খাওয়া উচিত। আপনার হজমের শক্তির উপর নির্ভর করে ঠান্ডা বা গরম দুধ খাবেন।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন