শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তাইওয়ানে চীনের আধিপত্য নিয়ে অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ২২:১১

এই বছরের আগস্টে স্ব-শাসিত দ্বীপে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরে তাইওয়ান প্রণালীতে চীনের আধিপত্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র। ভারতীয় সংবাদ মাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন শনিবার (১ অক্টোবর) হাওয়াইতে অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী রিচার্ড মার্লেস এবং জাপানের প্রতিরক্ষা মন্ত্রী হামাদা ইয়াসুকাজুর সঙ্গে ত্রিপক্ষীয় প্রতিরক্ষা মন্ত্রীদের সভা (টিডিএমএম) করেছেন। এ সভায় তিনি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসী আচরণের বিরুদ্ধে আহ্বান জানিয়েছেন।

অস্টিন জাপানের প্রতিরক্ষামন্ত্রী হামাদা এবং অস্ট্রেলিয়ার মার্লেসের সঙ্গে তার বৈঠকের আগে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎ করেন। মার্কিন প্রতিরক্ষা দফতরের এক প্রেস বিজ্ঞপ্তির বরাত দিয়ে জানানো হয়, তাইওয়ান প্রণালী এবং এই অঞ্চলের অন্য কোথাও চীনের ক্রমবর্ধমান আক্রমণাত্মক আচরণে তারা গভীরভাবে উদ্বিগ্ন।

অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের এই তিন নেতা এই সভায় ত্রিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতাকে গভীরতর করার বিষয়ে আলোচনা করেছেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও সমৃদ্ধি বাড়ানোর জন্য একত্রে কঠিন ও বাস্তব পদক্ষেপ নিতে প্রতিশ্রুতি দিয়েছেন।

ইত্তেফাক/এএইচপি