বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আমিনি বিক্ষোভ: যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভন্ডামির অভিযোগ ইরানের

আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ১৮:৪৯

মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভন্ডামির অভিযোগ এনেছে ইরান। কুর্দি তরুণী মাশা আমিনির (২২) মৃত্যুকে কেন্দ্র করে ইরানে চলা বিক্ষোভ দমনে কর্তৃপক্ষের দমনপীড়নের কারণে দেশটির বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পদক্ষেপ ঘোষণার পরিপ্র্রেক্ষিতে তেহরান মঙ্গলবার এ মন্তব্য করে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসির কানানির বক্তব্য তুলে ধরে ইরানের সংবাদ মাধ্যম বলছে, মানবাধিকার নিয়ে কথা বলার আগে মি. বাইডেনের নিজ দেশের রেকর্ড নিয়ে একটু চিন্তা করা দরকার, ভন্ডামি নিয়ে নয়।

নাসির কানানি বলেন, ইরানের বিরুদ্ধে আরোপিত অসংখ্য নিষেধাজ্ঞা নিয়ে বাইডেনের উদ্বিগ্ন হওয়া উচিত। কারণ কোন দেশের বিরুদ্ধে এসব অবরোধ আরোপ মানবতার বিরুদ্ধে অপরাধের সুষ্পষ্ট উদাহরণ।

সোমবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বিক্ষোভ দমনে ইরানের নেয়া কঠোর উদ্যোগের কারণে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের অনির্দিষ্ট অতিরিক্ত পদক্ষেপ নেয়ার কথা জানানো হয়।

গত ১৬ সেপ্টেম্বর সঠিকভাবে হিজাব না পরার অপরাধে মাশা আমিনিকে আটক করে ইরানের নৈতিকতা পুলিশ। পুলিশি হেফাজতে তার মৃত্যু হলে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভে এ পর্যন্ত বেশকিছু লোক নিহত হয়। এতে বিক্ষোভকারীর পাশাপাশি নিরাপত্তা বাহিনীর সদস্যরাও রয়েছে।

ইরানে হিজাব-বিরোধী বিক্ষোভ

এদিকে সোমবার সকালে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বিক্ষোভে মদদ দেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে দায়ী করা হয়েছে।

তিনি বলেন, ‘আমি স্পষ্ট বলছি; এই দাঙ্গা ও নিরাপত্তাহীনতা আমেরিকা ও দখলদার; মিথ্যা ইহুদি শাসক ও তাদের পোষা এজেন্টদের দ্বারা তৈরি।’

ইত্তেফাক/এএইচপি