বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আফ্রিকায় আরও শস্য রপ্তানির প্রতিশ্রুতি ইউক্রেনের

আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১৯:১৯

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা প্রতিশ্রুতি দিয়েছেন, তার দেশ আফ্রিকায় আরও শস্য পাঠানোর জন্য যথাসাধ্য চেষ্টা করবে। এই সপ্তাহে তিনি সেনেগালে তার আফ্রিকান সফর শুরু করেছেন। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (৩ অক্টোবর) ডাকারে সেনেগালের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দিমিত্রো কুলেবা সাক্ষাৎ করেছেন। কুলেবা তাদেরকে জানান, ইউক্রেন আফ্রিকার জন্য শস্যভর্তি জাহাজ পাঠাবে।

কুলেবা তার সেনেগালের প্রতিপক্ষ আইসাটা টালকে জানান, খাদ্য নিরাপত্তার জন্য আফ্রিকা ও বিশ্বে ইউক্রেনীয় শস্য রপ্তানি অব্যাহত রাখতে তারা শেষ নিঃশ্বাস পর্যন্ত যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবেন।

আফ্রিকান ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান হচ্ছেন সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল। তিনি চলমান যুদ্ধ সত্ত্বেও রাশিয়া এবং ইউক্রেনকে তাদের শস্য রপ্তানি পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, পশ্চিমা দেশের নেতারা ক্রেমলিনের বিরুদ্ধে খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করার এবং সাম্রাজ্যবাদী বিজয়ের যুদ্ধ চালানোর অভিযোগ করেছেন। এখন পর্যন্ত আফ্রিকা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে কিছুটা নিরপেক্ষ থেকেছে। ইউক্রেনের যুদ্ধের নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে আফ্রিকার প্রায় ২৫টি দেশ হয় বিরত থাকার পক্ষে ভোট দিয়েছে বা মোটেও ভোট দেয়নি।

সেনেগাল এই ভোট দেওয়া থেকে বিরত ছিল। প্রেসিডেন্ট ম্যাকি সাল গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে জানান, আফ্রিকা নতুন বা চলমান কোনো যুদ্ধের কারণ হতে চায় না।

নিরপেক্ষতার এই অবস্থান সত্ত্বেও, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনি আফ্রিকার সঙ্গে তার দেশের সম্পর্ক আরও গভীর করতে চান।

ইত্তেফাক/জেডএইচডি