বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ক্ষেপণাস্ত্র ছোঁড়ায় ক্ষমা চাইলো দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী

আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ২১:৩০

দক্ষিণ কোরিয়ার ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র আকাশে বিধ্বস্ত হয়ে মাটিতে আছড়ে পড়ে যার থেকে একটি শহরে বিশাল অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। মূলত উত্তর কোরিয়া থেকে ক্রমবর্ধমান হুমকির মধ্যেই এই ঘটনা ঘটে। আর এর ফলে সেখানে তাৎক্ষণিকভাবে আতঙ্ক ছড়িয়ে পড়ে বলে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (৫ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানায় বার্তা সংস্থা এএফপি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ার সময় একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর এর বিধ্বস্ত হওয়া ও তার থেকে গ্যাংনিউং শহরে আগুনের ঘটনায় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ক্ষমা চেয়েছে। তবে ঘটনার পর উপকূলীয় শহর গ্যাংনিউংয়ের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (৪ অক্টোবর) পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এটি মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইআরবিএম) ছিল। এর প্রতিক্রিয়ায় নিরাপত্তা মিত্র সিউল ও ওয়াশিংটন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ একাধিক যৌথ মহড়া পরিচালনা করেছে।

এএফপি জানায়, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী মঙ্গলবার গভীর রাতে হিউনমো-২ নামে স্বল্প-পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। কিন্তু উৎক্ষেপণের কিছুক্ষণ পরই এটিতে ত্রুটি দেখা দেয় এবং একপর্যায়ে সেটি বিধ্বস্ত হয়।

দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইয়োনহাপকে জানায়, উৎক্ষেপণের পরপরই ক্ষেপণাস্ত্রের প্রপেলান্টে আগুন লেগে যায়। তবে এরপরও ক্ষেপণাস্ত্রটির ওয়ারহেড বিস্ফোরিত হয়নি

এদিকে ক্ষেপণাস্ত্রটি বিধ্বস্ত ও মাটিতে আছড়ে পড়ার পর সৃষ্ট অগ্নিকাণ্ডের ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভাইরাল এই ভিডিওতে দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলের গ্যাংনিউং শহরের একটি বিমান বাহিনীর ঘাঁটির কাছে আগুন জ্বলতে দেখা যায়। এএফপি এখনও এই ফুটেজের সত্যতা যাচাই করতে পারেনি।

ইত্তেফাক/জেডএইচডি