বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ০০:৪৬

হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিম্রাস) লঞ্চারসহ অতিরিক্ত অস্ত্রের জন্য ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই পদক্ষেপে যুদ্ধ বেড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে বলে মনে করছে রাশিয়া। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন রাশিয়ার দখলকৃত অঞ্চলগুলোকে মুক্ত করতে দেশটির দক্ষিণ এবং পূর্ব দিকে আক্রমণ চালিয়ে যাচ্ছে। এরমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার (৪ অক্টোবর) তার ইউক্রেনের প্রতিপক্ষ ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন।

ডনবাস অঞ্চল ইউক্রেন

জেলেনস্কি জানান, তার বাহিনী দ্রুত এবং শক্তিশালী বিজয় লাভ করছে। রুশ অধিকৃত কিছু গ্রাম পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। অন্যদিকে ভাইস প্রেসিডেন্ট কেমালা হ্যারিসের আহ্বানে যোগদানকারী বাইডেন কিয়েভের প্রতি ওয়াশিংটনের অব্যাহত সমর্থনের উপর জোর দেন।

ইউক্রেনের স্বাধীনতা দিবস

হোয়াইট হাউস জানায়, বাইডেন রাশিয়ার আগ্রাসন থেকে রক্ষা করতে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। বিদ্যমান মার্কিন সামরিক মজুদ থেকে অবিলম্বে অস্ত্রগুলো ইউক্রেনে পাঠানো হবে। এই লটে আরও চারটি হিম্রাস নির্ভুল রকেট লঞ্চার, ৭৫ হাজার রাউন্ড গোলাবারুদসহ ৩২টি হাউইটজার, ২০০টি মাইন রেজিস্ট্যান্ট অ্যাম্বুশ প্রোটেক্টেড (এমআরএপি) যান এবং ক্লেমোর অ্যান্টি-পারসনেল মাইন অন্তর্ভুক্ত থাকবে।

ইত্তেফাক/এএইচপি