বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার খেরসন অঞ্চলের নিয়ন্ত্রণ হারাচ্ছে রুশ সেনারা

আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ২৩:৫২

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসনের কৃষ্ণসাগর অঞ্চলের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ হারাচ্ছে রুশ সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত মানচিত্র থেকে মঙ্গলবার এ কথা জানা গেছে।

অভিযানের শুরুতে মস্কো দিনিপার নদীর তীরবর্তী দুদচানি গ্রাম দখলে নিয়েছিল। কিন্তু প্রকাশিত মানচিত্রে দেখা গেছে এটি আর রুশ সেনাদের দখলে নেই। তাদের পিছু হটিয়ে ইউক্রেন বাহিনী এ অঞ্চল এখন নিয়ন্ত্রণে নিয়েছে।

এছাড়া, উত্তরপূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলের অসকিল নদী তীরবর্তী পশ্চিমাঞ্চলও রুশ সেনাদের নিয়ন্ত্রণে নেই। কিয়েভ বাহিনীর পাল্টা হামলায় তারা পিছু হটতে বাধ্য হয়েছে।

ইউক্রেন বাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, খেরসন অঞ্চলে রাশিয়ান বাহিনীর মনোবল ভেঙে পড়েছে। তারা পিছু হটছে এবং অস্ত্র ভান্ডার ও ব্রিজগুলো ধ্বংস করছে। কারণ তারা চাচ্ছে আমাদের সৈন্যদের আক্রমণকে ধীর গতি করতে।

ডনবাস অঞ্চল ইউক্রেন

গত কয়েক সপ্তাহ ধরেই কিয়েভ বাহিনী খেরসনের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দিকে ধীরে ধীরে এগুচ্ছিল। কিন্তু সম্প্রতি তা জোরদার হয়েছে।

যুদ্ধপূর্বকালে এ অঞ্চলে ১০ লাখ লোকের বসবাস ছিল। এটি গুরুত্বপূর্ণ কৃষি এলাকা এবং ক্রিমিয়া অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে বিবেচিত।

রুশ সেনাদের পূর্ণ নিয়ন্ত্রণ না থাকা সত্ত্বেও গত সপ্তাহে ক্রেমলিন আরো তিন এলাকার সাথে এ অঞ্চলও রাশিয়ার সাথে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভূক্তির ঘোষণা দেয়।

ইত্তেফাক/এএইচপি